সাপ্তাহিক বন্ধের দিনও খোলা থাকবে ঢাবির লাইব্রেরি-সেমিনার

লাইব্রেরি ও ঢাবি লোগো
লাইব্রেরি ও ঢাবি লোগো  © ফাইল ফটো

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

গতকাল সোমবার অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় সাপ্তাহিক বন্ধের দিন সেমিনার ও লাইব্রেরি খোলা রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।  

সিন্ডিকেট সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাপ্তাহিক ছুটির দিনে সেমিনার-লাইব্রেরি রক্ষণাবেক্ষণ ও দেখভালের জন্য শিক্ষার্থীদের মধ্য থেকে স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ে নব-প্রতিষ্ঠিত ‘স্টুডেন্ট প্রমোশন অ্যান্ড সাপোর্ট ইউনিট’ থেকে স্বেচ্ছাসেবী শিক্ষার্থীদের প্রতীকী সম্মানী দেওয়া হবে।

সভায় সমন্বিতভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা, গবেষণার মান বৃদ্ধি এবং গবেষণা কার্যক্রমকে আরও স্বচ্ছ ও গতিশীল করতে ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ কো-অর্ডিনেশন অ্যান্ড মনিটরিং সেল (ডিইউআরসিএমসি) শীর্ষক স্বতন্ত্র একটি সেল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের নেতৃত্বে এই সেল পরিচালিত হবে।  

এই সেল বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত গবেষণা প্রকল্প প্রাপ্তিতে সমন্বয়কের ভূমিকা পালন করবে। এ ছাড়া, গবেষণালব্ধ তথ্যাবলী কেন্দ্রীয় তথ্যভান্ডারে সংরক্ষণ ও সহজলভ্য করতে এই সেল কাজ করবে। গবেষণার ক্ষেত্রে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতেও এই সেল দায়িত্ব পালন করবে।


সর্বশেষ সংবাদ