পোষ্য কোটা বাতিলের দাবিতে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

পোষ্য কোটা বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেণ রাবি শিক্ষার্থীরা
পোষ্য কোটা বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেণ রাবি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষায় পোষ্য কোটা বাতিলসহ ৩ দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার (১৩ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, যেখানে দেশের ৬৪ জেলা থেকে শিক্ষার্থীরা মেধার সর্বোচ্চ পরীক্ষা দিয়ে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। কিন্তু সেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তার ছেলে-মেয়েরা অযোগ্য হয়েও পোষ্য কোটার জোরে ভর্তির সুযোগ পাচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষার প্রতিবন্ধকতা তৈরি করা হচ্ছে। যা কার্যত একটি পারিবারিক বিশ্ববিদ্যালয়ের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় গরিব-মেহনতি মানুষের করের টাকায় চলে। এখানে গরিব-মেহনতি মানুষের সন্তানরা মেধার ভিত্তিতে পরীক্ষা দিয়ে ভর্তি হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি এই পৈত্রিক কোটা বন্ধ না করে তাহলে আমাদের ধারাবাহিত কর্মসূচী আরও কঠোর হবে।

আরও পড়ুন: ১৯ নম্বর পেয়ে রাবিতে ভর্তির সুযোগ পাচ্ছেন!

এসময় তিন দফা দাবি তুলে ধরেন এ ছাত্রনেতা। দাবিগুলো হলো- যেসকল শিক্ষার্থীকে প্রশাসন অনিয়মের মাধ্যমে ভর্তির সুযোগ দিয়েছে সেসকল শিক্ষার্থীদের ভর্তি বাতিল করতে হবে, পোষ্য কোটা বাতিল করতে হবে, প্রক্সিকান্ডে জড়িতদের ভর্তি বাতিলসহ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন: ফেল করা ৬০ জনকে ভর্তি করতে রাবি প্রশাসনের কাণ্ড

দর্শন বিভাগের শিক্ষার্থী আশিকুল্লা মুহিবের সঞ্চালনায় প্রায় পঞ্চাশ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিলিছ করেন। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

মানববন্ধনে রাবি ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মিলন হোসেন বলেন, যারা সুবিধাবঞ্চিত শিক্ষার্থী তাদের জন্য কোটা ব্যবস্থা চালু করা হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এদের সন্তানরা কোনো অর্থেই সুবিধাবঞ্চিত নয়। ভর্তি পরীক্ষায় যেখানে পাশ নম্বর ৪০, সেখানে তাদেরকে ৩০ নম্বরেও ভর্তি করা হচ্ছে। অনতিবিলম্বে তাদের ভর্তি বাতিলসহ পোষ্য কোটা বাতিল করতে হবে।


সর্বশেষ সংবাদ