এশিয়ার র‍্যাংকিংয়ে বাংলাদেশের ১৪ বিশ্ববিদ্যালয়

এশিয়ার র‍্যাংকিংয়ে বাংলাদেশের ১৪ বিশ্ববিদ্যালয়
এশিয়ার র‍্যাংকিংয়ে বাংলাদেশের ১৪ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ বাংলাদেশের ১৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্য ৫টি পাবলিক ও বাকি ৭টি বেসরকারি এবং একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় রয়েছে। তবে র‍্যাংকিংয়ে জায়গা পেলেও কোনো বিশ্ববিদ্যালয়ই এশিয়া অঞ্চলের সেরা ১৫০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্থান হয়নি। এছাড়া কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে এবারও সবার ওপরে আছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)।

আজ মঙ্গলবার (৮ নভেম্বর) এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি। প্রতি বছরের নভেম্বর মাসে তালিকাটি প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কিউএস র‌্যাংকিংয়ে দেশসেরা হয়েছে ঢাবি। তবে এশিয়ার মধ্যে তাদের অবস্থান ১৫১তম। ২০২২ সালে ঢাবির অবস্থান ছিল ১৪২তম। সে হিসেবে প্রতিষ্ঠানটি নয় ধাপ পিছিয়েছে। র‌্যাংকিংয়ে ঢাবির প্রাপ্ত নম্বর ৩২ দশমিক ৪। তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বুয়েট। তালিকার বিশ্ববিদ্যায়টির অবস্থান ১৯৯তম।

আরও পড়ুন: এশিয়ার সেরা দেড়শ’র তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

অন্যদিকে, র‌্যাংকিংয়ে তিনধাপ এগিয়েছে বুয়েট। ২০২৩ সালে বুয়েটের অবস্থান ১৯৯। ২০২২ সালে বুয়েটের অবস্থান ছিল ২০২। এ বছর বুয়েটের প্রাপ্ত নম্বর ২৬ দশমিক ৯। অন্যদিকে নর্থ সাউথ ইউনিভার্সিটি গত বছর তালিকার ২০১৫ নম্বর অবস্থানে থাকলে ২০২৩ সালের র‌্যাংকিংয়ে চার ধাপ পিছিয়েছে। এ বছরের তালিকায় নর্থ সাউথের অবস্থান ২০১৯তম। তাদের প্রাপ্ত স্কোর ২৪ দশমিক ৮। 

২০২৩ সালের র‍্যাংকিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরমধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়েছে।

২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে।

এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবি, বুয়েট ও নর্থ সাউথ ছাড়া বাংলাদেশ থেকে তালিকায় রয়েছে আরও ১১টি আন্তর্জাতিক, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (২১৯), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (৩০১-৩৫০), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৩৫১-৪০০), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট (৪০১-৪৫০), ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (৪০১-৪৫০), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি-আইইউটি (৪০১-৪৫০), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট (৪৫১-৫০০), ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-আইইউবি (৪৫১-৫০০), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (৪৫১-৫০০), আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫০১-৫৫০), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ (৫০১-৫৫০) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এআইইউবি (৬৫১-৭০০)।


সর্বশেষ সংবাদ