১০৯ দেশের ৩০০ বিজ্ঞানীর মাঝে সেরা জাবি অধ্যাপকের পোস্টার

অধ্যাপক ড. শুভ্র কান্তি দে
অধ্যাপক ড. শুভ্র কান্তি দে  © টিডিসি ফটো

কানাডার ব্যানফে অনুষ্ঠিত ১৪তম আন্তর্জাতিক ডাবল স্ট্রানডেড (ডিএস) আরএনএ ভাইরাস সিম্পোজিয়ামে ১০৯টি দেশের প্রায় ৩০০ বিজ্ঞানী ও গবেষকের পোস্টার প্রেজেন্টেশনের মাঝে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. শুভ্র কান্তি দে ও তাঁর গবেষণা দল।

রবিবার (৩০ অক্টোবর) দুপুরে মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. শুভ্র কান্তি দে নিজেই এ বিষয়টি নিশ্চিত করেন। এর আগে, চলতি মাসের ১০ থেকে ১৪ অক্টোবর পাঁচ দিনব্যাপী কানাডার ব্যানফেতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন: বেরোবিতে আবেদন করেছেন ২৮২৩০ জন ভর্তিচ্ছু, আসন ১৩৯৫টি

অনুভূতি প্রকাশ করে ড. শুভ্র কান্তি দে বলেন, সিম্পোজিয়ামে আমরা ডায়রিয়ার রোটা ভাইরাস নিয়ে পোস্টার প্রেজেন্টেশন করেছিলাম। পোস্টারে বাংলাদেশের ডায়রিয়ার প্রকোপ, ভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়া, ভাইরাসে শিশুমৃত্যুর হার এবং অন্যান্য ক্ষতিকর দিক তুলে ধরেছিলাম। 

তিনি আরও জানান, প্রায় ১৯ বছর ধরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে রোটা ভাইরাস নিয়ে কাজ করছি। এই ভাইরাস আমাদের দেশের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক শিশু মৃত্যুর কারণ। যা আমাদের দেশের স্বাস্থসুরক্ষায় একটি বড় প্রভাব ফেলছে। 

তিনি বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে সম্ভাবনা নিয়ে বলেন, আমি মনে করি, আমাদের শিক্ষার্থীদের গুণগত মান বিশ্বমানের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি তাদের সঠিক পরিকল্পনা, পরিচর্যা ও প্রণোদনা নিশ্চিত করতে পারেন তাহলে এই বিশ্বসেরা হওয়ার ধারাবাহিকতা অব্যাহত থাকবে। 

এদিকে এই অর্জনে ফার্মেসি বিভাগের অধ্যাপক ও সভাপতি ড. মুহম্মদ দিদারে আলম মুহসিন অভিনন্দন ও শুভকামনা জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয় গুলোর বৈশ্বিক র‍্যাংকিংয়ে এদেশের বিশ্ববিদ্যালয়গুলো কোথায় জায়গা পেল, আর সেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবস্থানই বা কি, তা নিয়ে যখন চারদিকে হৈচৈ চলছে, ঠিক সেই মুহূর্তে বিশ্ব পরিসরে অধ্যাপক ড. শুভ্র কান্তি দে এবং তাঁর গবেষণা দলের অর্জন আমাদের জন্য বিশেষ প্রাপ্তি।


সর্বশেষ সংবাদ