ক্রস কান্ট্রি হাইকিংয়ে ইতিহাস গড়লো জবি শিক্ষার্থী মাসফিকুল

মাসফিকুল হাসান টনি
মাসফিকুল হাসান টনি  © সংগৃহীত

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর থেকে রাঙ্গামাটির তিনমুখ পিলার পর্যন্ত প্রথমবারের মতো ক্রস কান্ট্রি হাইকিং সম্পন্ন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ ২০১৬-১৭ বর্ষের শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) ভোর ৫টা ৫৫ মিনিটে এ ভ্রমণ শেষ করেন মাসফিকুল। গত ২০ সেপ্টেম্বর ‘ওয়াক ফর লাইফ অ্যান্ড আর্থ, স্টপ গ্লোবাল ওয়ার্মিং’ মোটোকে সামনে রেখে ‘সলো ক্রস কান্ট্রি ওয়েফারিং মিশন-২০২২’ শিরোনামে হাইকিং শুরু করেছিলেন তিনি।

মাসফিকুল জানান, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মোটো ‘ওয়াক ফর লাইফ অ্যান্ড আর্থ, স্টপ গ্লোবাল ওয়ার্মিং’ নিয়ে এই অভিযানটি চলছে। এসব অঞ্চলের পরিবেশ ও জলবায়ু বিষয়ক তথ্য ও প্রত্যক্ষ জ্ঞান অর্জনে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ইতোমধ্যেই দেখেছি মেঘনা, কির্তনখোলা, কালাবদর, বগুড়া, বেলাই, তেঁতুলিয়াসহ প্রায় ২৫টি নদী। আর তার এ হাইকিং এ সহযোগিতা করছেন অ্যালবাট্রস, অ্যাডভেঞ্চার অ্যান্ড আউটডোরস ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

আরও পড়ুন: অভিনেতা নয় প্রযোজক হিসেবে পেশাগত জীবন শুরু আরিয়ানের।

তিনি আরও বলেন, ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। অন্যান্য দেশের মতো আমাদের পর্যটন খাত ও এগিয়ে চলেছে। 

ভ্রমণ অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন,  বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে আলোচনা হয়েছে, আড্ডা হয়েছে। কখনো ইউনিয়র পরিষদ, কখনো হোটেল, কখনো বিশ্ববিদ্যালয়ের হলে রাত্রি যাপন করতে হয়েছে। শুধুমাত্র প্রাকৃতিক সৌন্দর্যই নয়। তার সঙ্গে ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদ, ভরত রাজার মন্দিরের মতো স্থাপনারও দেখা মিলেছে।


সর্বশেষ সংবাদ