মেট্রোরেলে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পাস’ চায় ছাত্রলীগ

স্মারকলিপি জমা
স্মারকলিপি জমা  © ফাইল ছবি

মেট্রোরেলে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পাস’, শিক্ষার্থীদের ক্যাম্পাসে পার্ট টাইম কাজের সুযোগ, উচ্চশিক্ষার জন্য ‘শিক্ষাঋণ নীতিমালা’ প্রণয়ন করাসহ ৩০ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছে ঢাবি শাখা ছাত্রলীগ।

গতকাল মঙ্গলবার বিকেলে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন উপাচার্যের দপ্তরে গিয়ে তার হাতে স্মারকলিপি তুলে দেন। এ সময় কেন্দ্রীয় ছাত্রলীগ এবং ঢাবি ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে তারা দাবি জানান, ভর্তুকি ও রেশনিং এর মাধ্যমে আবাসিক হলগুলোর ক্যান্টিনে স্বল্পমূল্যে মানসম্মত খাবার ব্যবস্থা করা, হলে কম্পিউটার ল্যাব স্থাপন, বাস ও ট্রিপ সংখ্যা বৃদ্ধি করা, যাবতীয় প্রশাসনিক ও দাপ্তরিক কর্মকাণ্ডে অটোমেশন চালু করা, মোবাইল ব্যাংকিং এর ব্যবস্থা করা, মাস্টারপত্যান বাস্ত্মবায়নের মাধ্যমে আবাসন সংকটের স্থায়ী সমাধান।

তারা আরও দাবি জানান, ক্যাম্পাসের সর্বত্র ইমেইল আইডির এর মাধ্যমে সব শিক্ষার্থীকে উচ্চগতির ইন্টারনেট সুবিধা ওয়াইফাই নিশ্চিত করা, স্বয়ংসম্পূর্ণ মেডিকেল সেন্টার নির্মাণ ও ফার্মেসি চালু করা, শিক্ষা কারিকুলাম যুগোপযোগী করা, বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির জন্য আকর্ষণীয় বৃত্তি ও সুবিধাসহ নিয়মিত ‘আন্তর্জাতিক বিজ্ঞপ্তি’ প্রদান করা।

আরও পড়ুন : পদ্মায় বুয়েট শিক্ষার্থীর মৃত্যু: প্রতিবেদন ২৩ অক্টোবর

তাদের দাবির মধ্যে আরও রয়েছে, বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, লিংকড ইন পরিচালনা করা, শিক্ষার্থীদের জন্য রিসার্চ প্রজেক্টে অনুদান নিশ্চিত করা, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য বাজেটে বরাদ্দ, শিক্ষার্থীদের রিসার্চ অ্যাসিট্যান্ট ও টিচিং অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করার নীতিমালা তৈরি, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালু, ২৪ ঘণ্টা কেন্দ্রীয় লাইব্রেরি কার্যক্রম নিশ্চিত করা, মেয়েদের হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি, শর্ট কোর্স, সার্টিফিকেট কোর্স চালু করা মোকাররম ভবন, মোতাহার হোসেন ভবন ও কার্জনে ক্যান্টিন স্থাপন, উদ্যোক্তা তৈরির জন্য নিয়মিত ‘স্টার্টাপ ফেস্টিভ্যাল’ আয়োজন করা, ক্যাম্পাসে যানবাহন ও ভ্রাম্যমাণ দোকান নিয়ন্ত্রণ করা ইত্যাদি।

স্মারকলিপি গ্রহণ করে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো প্রাসঙ্গিক। সংশ্লিষ্ট ফোরামে আলোচনার মাধ্যমে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ