প্রথম ক্লাসে যেতে না পেরে ঢাবি শিক্ষার্থীর কান্না

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

হলের রাজনৈতিক প্রোগ্রামে অংশ নিতে সিনিয়রদের চাপে পড়ে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসেই অংশগ্রহণ করতে পারেননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক শিক্ষার্থী। খবরটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ওই বিভাগের একজন শিক্ষক। সম্প্রতি এ সংক্রান্ত একটি খবর সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তুলেছে।

বুধবার ফেসবুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মজিবুর রহমান হতাশা প্রকাশ করে একটি পোস্ট দেন। আক্ষেপের সুরে তিনি লিখেছেন:

‘একেই কি বলে ছাত্র রাজনীতি? 
বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসেই অংশগ্রহণ করতে পারেনি আমার এক শিক্ষার্থী! আজ সকালে আমার Introduction to Education কোর্সে মোট ৬৩ জনের মধ্যে ৬২ জনই উপস্থিত ছিল, ১ জন অনুপস্থিত। ক্লাস শেষ হওয়ার ১ ঘণ্টা পর সেই শিক্ষার্থী আমার অফিস কক্ষে আসলে আমি জিজ্ঞেস করলাম, "ক্লাসে ছিলে না কেন?" সে কাঁদো কাঁদো গলায় বললো, "স্যার, হলে রাজনৈতিক প্রোগ্রাম ছিল। সিনিয়রদের অনেক কাকুতিমিনতি করেছি কিন্তু তবুও আসতে দেয়নি! এসব মোটেই ছাত্র রাজনীতি নয়; ছাত্র রাজনীতির নামে চলমান অসভ্যতা ও বর্বরতা।’

আরও পড়ুন: ঢাবির গার্হস্থ্য অর্থনীতির পরীক্ষা কাল, পরীক্ষার্থী ৬ হাজার

এর ঠিক আগেই আরেকটি পোস্টে অধ্যাপক মোহাম্মদ মজিবুর রহমান লিখেছিলেন:

‘বিশ্ববিদ্যালয়ে গণরুমের ধারণাটাই গণবিরোধী। আর প্রচলিত গেস্টরুম সংস্কৃতি তো রীতিমতো মানবতাবিরোধী।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষক ভুক্তভোগী শিক্ষার্থীর নাম-পরিচয় উল্লেখ না করলেও ক্যাম্পাস সূত্রে জানা গেছে, তিনি একজন নারী শিক্ষার্থী। ভুক্তভোগী শিক্ষার্থীর নিরাপত্তার কথা ভেবেই শিক্ষক তার নাম-পরিচয় উল্লেখ করেননি।


সর্বশেষ সংবাদ