চেয়ারম্যানের বিরুদ্ধে ১২ অভিযোগ, কর্মবিরতিতে ঢাবির মনোবিজ্ঞানের শিক্ষকরা

ঢাবি মনোবিজ্ঞান বিভাগে
ঢাবি মনোবিজ্ঞান বিভাগে  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কামাল উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিভাগটির সাতজন শিক্ষক। চেয়ারম্যানের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে, সে বিষয়ে তদন্ত দাবি করে  উপাচার্যের কাছে তিনটি লিখিত অভিযোগ দিয়েছেন ওই শিক্ষকরা। কর্তৃপক্ষ অভিযোগ আমলে না নেয়ায় গত রোববার (১১ সেপ্টেম্বর) থেকে কর্মবিরতিতে গিয়েছেন অভিযোগকারী শিক্ষকরা। এদিকে অভিযোগকারী একজন শিক্ষককে বিভাগের কার্যক্রম থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্তে, সব মিলিয়ে বেশ অস্থিরতা বিরাজ করছে ওই বিভাগের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমে।  

জানা যায়, গত ২০ জুন মনোবিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনের বিরুদ্ধে বিভাগটির সাতজন শিক্ষক একটি অভিযোগপত্র জমা দেন। অভিযোগপত্রটি সিন্ডিকেট সভায় উত্থাপনের মাধ্যমে ১২টি সুনির্দিষ্ট অভিযোগের তদন্ত ও প্রতিকার চান শিক্ষকরা। এর দুই মাস পর ১৪ আগস্ট চেয়ারম্যানের বিরুদ্ধে উত্থাপিত আরো কিছু অভিযোগের হালনাগাদ তথ্য তুলে ধরে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য পুনরায় অনুরোধ জানিয়ে আরেকটি পত্র দেন শিক্ষকরা। দুটি অভিযোগপত্র দেয়ার পরও কোনো সমাধান পাননি শিক্ষকরা। উল্টো গত সপ্তাহে একাডেমিক কমিটির এক সভায় অভিযোগকারী একজন শিক্ষককে বিভাগের কার্যক্রম থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয়। এমন পরিস্থিতিতে ১১ সেপ্টেম্বর থেকে কর্মবিরতিতে গিয়েছেন অভিযোগকারী সব শিক্ষক।

আরও পড়ুনঃ প্রশাসনিক জটিলতা বন্ধে ফের অবস্থান শুরু ঢাবি শিক্ষার্থীর

অভিযোগকারী শিক্ষকরা বলছেন, বিভাগের চেয়ারম্যানের দুর্নীতি ও অন্যায় কর্মকাণ্ডে অতিষ্ঠ হয়ে তারা কর্মবিরতিতে যেতে বাধ্য হয়েছেন।

গত মঙ্গলবার উপাচার্যকে দেয়া সর্বশেষ চিঠিতে তারা বলেন, আমরা মনোবিজ্ঞান বিভাগের সাতজন শিক্ষক বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনের দুর্নীতি ও অন্যান্য অন্যায় কর্মকাণ্ড বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কর্তৃক তদন্তপূর্বক বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে পরপর দুটি অনুরোধপত্র দিয়েছিলাম। কিন্তু সে অনুযায়ী দৃশ্যত কোনো ব্যবস্থা না নেয়ায় বিভাগের চেয়ারম্যান একের পর এক তার অন্যায় কর্মকাণ্ড চালিয়েই যাচ্ছেন। এরই অংশ হিসেবে ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত একাডেমিক কমিটির সভায় তার সঙ্গে সমঝোতা না করার কারণে তিনি মনোবিজ্ঞান বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. একেএম রেজাউল করিমকে বিভাগীয় সব একাডেমিক কার্যকলাপ থেকে সাময়িক বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছে, যা ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডিন্যান্স পরিপন্থী।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করে বিশ্ববিদ্যালয় বিধি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়া পর্যন্ত এবং ড. রেজাউল করিমকে বিধিবহির্ভূতভাবে বিভাগীয় একাডেমিক কার্যক্রম থেকে বিরত রাখার সিদ্ধান্ত অনতিবিলম্বে বাতিল না করা পর্যন্ত আমরা নিম্নস্বাক্ষরকারী শিক্ষকরা বিভাগীয় একাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছি।

তবে চলমান পরীক্ষা,  থিসিস, রিসার্চ প্রজেক্ট ও  পরীক্ষাগুলো তত্ত্বাবধান, খাতা মূল্যায়ন ও ফলাফল প্রদান কর্মবিরতির আওতামুক্ত থাকবে বলে শিক্ষকরা উল্লেখ করেন।

শিক্ষকদের অভিযোগ ও কর্মবিরতি বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষকদের মধ্যে আন্তঃসম্পর্কের ঘাটতি দেখা দিয়েছে। পারস্পরিক কিছু অভিযোগ বিষয়ে আমি জেনেছি। সংশ্লিষ্ট অনুষদের ডিনকে বিষয়টির সমাধানের দায়িত্ব দেয়া হয়েছে।

ডিন অধ্যাপক একেএম মাহবুব হাসান বলেন, সমস্যা সমাধানে সংশ্লিষ্ট শিক্ষকদের সঙ্গে আলাপ-আলোচনার চেষ্টা করা হচ্ছে। আমরা সমস্যাটির সমাধান চাই।

বিভাগের চেয়ারম্যান দাবি করছেন, গুটিকয়েক শিক্ষক তাদের ব্যক্তিস্বার্থকে বিভাগের ওপর চাপিয়ে দিতে চেয়েছিলেন। তা মেনে না নেয়ায় তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলছেন। এ প্রসঙ্গে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বণিক বার্তাকে বলেন, আমাদের বিভাগের একাডেমিক কমিটির সদস্য সংখ্যা ২০। এখন দু-তিনজনের সিদ্ধান্ত ওপরে থাকবে নাকি বাকিদের? আমরা সবাই মিলে যেসব সিদ্ধান্ত নিয়েছি, তা তারা মেনে নিতে না পেরে নানা অভিযোগ তুলছেন। দু-একজন শিক্ষক কী বললেন, তাতে আমাদের কিছু আসে-যায় না। বরং তারাই অনিয়ম করছেন। অনিয়ম করায় একজনকে বিভাগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। উপাচার্যকে সেটা চিঠি দিয়ে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ