ইউজিসির নতুন চেয়ারম্যান ঢাবির সাবেক উপাচার্য ড. এস এম এ ফায়েজ

ড. সৈয়দ মুহাম্মদ আবদুল ফায়েজ
ড. সৈয়দ মুহাম্মদ আবদুল ফায়েজ  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এস এম এ ফায়েজ (সৈয়দ মুহাম্মদ আবদুল ফায়েজ)। শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানায়। 

সূত্র জানিয়েছে, অধ্যাপক ফায়েজকে ইউজিসির চেয়ারম্যান নিয়োগ দিতে গত ৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রস্তাব প্রধান উপদেস্টার কাছে পাঠানো হয়। গতকাল বুধবার রাতে এ সংক্রান্ত পাঠানো নোটে অনুমোদন দেন প্রধান উপদেষ্টা। আজ তিন শর্তে তাঁর নিয়োগ আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বাধীন জোট সরকারের আমলে ২০০২ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৬তম উপাচার্য পদে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত এই অধ্যাপক। বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আচার্য ও রাষ্ট্রপতি ড. ইয়াজ উদ্দিন আহমেদ তাকে এ নিয়োগ দেন। ২০০২ সালের ২৩ সেপ্টেম্বর উপাচার্য হিসেবে সাময়িক সময়ের জন্য নিয়োগ পেয়ে দীর্ঘ ৬ বছর ধরে এ গুরু দায়িত্ব পালন করেন তিনি। এর আগে ড. ফায়েজ ‘বাংলাদেশ সরকারি কর্ম কমিশন’-এর ষষ্ঠ চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৯৩ সালের ৭ মার্চ থেকে ৫ মার্চ ১৯৯৮ সাল পর্যন্ত পাঁচ বছর পর্যন্ত দায়িত্ব পালন করেন। 


সর্বশেষ সংবাদ