বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা আনতে সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ

দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠান
দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠান  © টিডিসি ফটো

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক স্বচ্ছতা ও শৃঙ্খলা জোরদার এবং দ্রত সেবা নিশ্চিত করতে এবার সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এছাড়া অডিট সেলকে আধুনিক ও যুগোপযোগী করার উদ্যোগও গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে প্রফেসর ড. আবু তাহের বলেন, অডিট ম্যানেজমেন্ট এন্ড মনিটরিং সিস্টেম ২.০’ সফটওয়্যার ব্যবহারের ফলে আর্থিকখাতে স্বচ্ছতা, জবাবদিহি ও গতিশীলতা বাড়বে এবং অডিট প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে। ‘অডিট ম্যানেজমেন্ট এন্ড মনিটরিং সিস্টেম ২.০’ সফটওয়্যার বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি আজ শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এ প্রশিক্ষণের আয়োজন করে। চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ। প্রশিক্ষণে রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র অর্থ ও হিসাব বিভাগের অতিরিক্ত পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার এবং শিক্ষা অডিট অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আমীমুল আহসান কবীর।

প্রফেসর আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিকসহ সকলক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। সরকারের বিভিন্ন খাতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় এ প্রশিক্ষণ আয়োজন করেছে ইউজিসি। 

এই প্রশিক্ষণের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তিরা আর্থিক অডিট সম্পাদনে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাবেন এবং বিশ্ববিদ্যালয়ের অডিট সেল পরিচালনায় সুনির্দিষ্ট গাইড লাইন খুঁজে পাবেন বলে তিনি জানান। 

উপাচার্য প্রফেসর শিরীণ আখতার বলেন, প্রতিটি প্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিত করতে অডিট সেলের গুরুত্ব অপরিসীম। আজকের প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞদের কাছ থেকে অর্জিত জ্ঞান তাঁদের স্ব স্ব কর্মক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক রবিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে ইউজিসির উপ-পরিচালক (অডিট) আবদুল মান্নান এবং চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের হিসাব প্রধান ও অডিট সেলের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ