স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের আয়-সঞ্চয়ের ফ্রি কোর্স, ঘরে বসে যেভাবে করা যাবে

অনলাইন
এটি চালু করেছে চালু করেছে এমআরডিআই  © সংগৃহীত

নিজের টাকায় স্বপ্ন পূরণের ইচ্ছা সকলেরই থাকে। আর এই ইচ্ছা পূরণ সম্ভব করতে প্রয়োজন সুনির্দিষ্ট পরিকল্পনা এবং টাকার সঠিক ব্যবহার। জীবনের নানা চাহিদা থাকাই স্বাভাবিক। তবে এগুলোর মধ্যে থেকে অতি প্রয়োজনীয় চাহিদাগুলো চিহ্নিত করা এবং আয় ও ব্যয়ের মধ্যে ভারসাম্য করতে পারলে সঞ্চিত অর্থের বিনিময়ে অনেক দুর্লভ বস্তু অর্জন করা সম্ভব হতে পারে। 

ছাত্রজীবন যেকোনো বিষয় রপ্ত করার উপযুক্ত সময়। তাই এই সময়ে আর্থিক সাক্ষরতা অর্জন ভবিষ্যত জীবনের লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই বিষয়টি সামনে রেখে অষ্টম থেকে দশম শ্রেণির স্কুল শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ বিনামূল্যের অনলাইন কোর্স চালু করেছে ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই)। 

‘টাকা: যা কিছু জানার আছে’ শীর্ষক এই কোর্সটি শিক্ষার্থীরা অনলাইনে বাসায় বসে সম্পন্ন করতে পারবে। সফলভাবে সম্পন্ন করলেই পাবে সনদপত্র। তাছাড়া সর্বোচ্চ নম্বর পাওয়া ৫০ জন পাবে ৩ হাজার টাকার প্রাইজববন্ড।

এ কোর্সটি পাওয়া যাবে এটুআই প্রোগ্রামের আওতায় বাংলা ভাষায় নির্মিত সর্ববৃহৎ ই-লার্নিং প্লাটফর্ম মুক্তপাঠে। বাংলাদেশের সবচেয়ে বড় ওপেন লার্নিং প্ল্যাটফর্মও এটি। এই কোর্সটি চলবে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত। 

আয়োজকরা জানিয়েছে, এই কোর্সটিতে ১৫টি অধিবেশনের মাধ্যমে টাকা, আয়, ব্যয়, সঞ্চয়, লক্ষ্য এবং পরিকল্পনাসহ আর্থিক সাক্ষরতার বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। প্রতিটি অধিবেশনে ভিডিও এবং লিখিত পাঠ সংযুক্ত আছে। প্রতিটি অধিবেশন শেষে অর্জিত ধারণা যাচাইয়ের জন্য রয়েছে মূল্যায়ন কুইজ।

সফলভাবে কোর্স সম্পন্নকারীর জন্য রয়েছে সনদপত্র। তবে এজন্য অংশগ্রহণকারীকে প্রতিটি অধিবেশনের মূল্যায়ন কুইজে অংশ নিতে হবে এবং ৬০% নম্বর পেতে হবে।   

কোর্সটিতে অংশগ্রহণের মধ্যে দিয়ে স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের ভবিষ্যত স্বপ্নপূরণের পথে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সহজতর হবে বলে মনে করছে আয়োজকরা।

কোর্সে অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করুন এখানে

কোর্স সর্ম্পকে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


x