জাবি ‘সি’ ইউনিটের পূর্ণাঙ্গ প্রস্তুতিমূলক টিপস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি টিপস
সানইয়াদ রহমান, জাবি শিক্ষার্থী।   © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের সর্বশেষ প্রস্তুতি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসে লিখেছেন একই প্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষার্থী সানইয়াদ রহমান। 

‘‘ পিতা-মাতা এবং প্রতিটি শিক্ষার্থীরই স্বপ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও ভর্তিচ্ছুদের সে স্বপ্ন পূরণের অপেক্ষায় আছেন। আশা করি, ভর্তিচ্ছুরা খুব ভালভাবেই প্রস্তুতি নিচ্ছেন। আজকে ‘সি ইউনিট’ ভর্তি পরীক্ষার প্রস্ততি নিয়ে সংক্ষিপ্ত কিছু পরামর্শ-

★বাংলা
১.বিভিন্ন গ্রন্থের রচয়িতা, ব্যাকরণের মৌলিক বিষয়াবলী, সমার্থক শব্দ,বিদেশি শব্দ,বানান শুদ্ধি, বিভিন্ন পংক্তি, সন্ধি, অনুসর্গ ও উপসর্গ, সমাস ও বিপরীত শব্দ, পারিভাষিক শব্দ ইত্যাদির উপরে ভালো ধারণা এবং বাংলা ১ম পত্রের মেইন বই টার কন্সেপ্ট ক্লিয়ার থাকতে হবে।

★ ইংরেজি
Synonyms & Antonyms, Spelling, Parts of speech, Right Forms of verbs, Sentence Correction, Voice, Subject-Verb Agreement, Narration, Idioms & Phrases এবং English literary basic জানা থাকতে হবে। বিশেষ করে,একাদশ-দ্বাদশ শ্রেণির ইংরেজি ১ম প্রত্র বইটি  এবং  বইটির প্রতিটি অনুচ্ছেদের অনুশীলনী ভালোভাবে আয়ত্ব করতে হবে। 

★আন্তর্জাতিক সম্পর্ক
প্রেসিডেন্ট ও পার্লামেন্ট, প্রণালী ও সীমারেখা, আর্ন্তজাতিক সংস্থা, দেশ , রাজধানী ও মুদ্রা, জাতিসংঘ, সমুদ্রবন্দর,অপারেশন, বিভিন্ন ধর্ম ও যুদ্ধ , চুক্তি, বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি, সরকার ব্যবস্থা ও সংবিধান, বিখ্যাত ব্যাক্তিত্ব, সংস্থার প্রধান ও পদবী, দিবস, সাম্প্রতিক তথ্য এগুলো ভালোভাবে পড়ে গেলে কাজে দিবে আশা করা যায়।

★ইতিহাস
ইতিহাসের গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী, বিভিন্ন সভ্যতা ও বিভিন্ন যুগ,বিভিন্ন শাসন আমল, বিভিন্ন রাজা ও রাজধানী, বিভিন্ন যুদ্ধ ও সাল, মহাদেশীয় বিবরণ, বিভিন্ন চুক্তি ও বিপ্লব, মুক্তিযুদ্ধ ও স্বীকৃতি, বাংলাদেশের ইতিহাস এই বিষয় গুলোর উপর নজর রাখতে হবে

★প্রত্নতত্ত্ব 
প্রত্নতাত্ত্বিক নিদর্শন, বিভিন্ন স্থানের অবস্থান, প্রত্নতাত্তিকদের জীবনী, প্রত্নতাত্তিক স্থাপত্য ও ভাস্কার্য, বিভিন্ন মসজিদ ও মন্দির, নৃগোষ্ঠী ও জনপদ, ধর্ম ও জাদুঘর, ঐতিহাসিক স্থান মনে রাখতে হবে।
.
★দর্শন 
এই অংশে মুলত IQ আসবে। ক্লাইমেক্স IQ Solution তে C-ইউনিটের আলাদাভাবে IQ দেওয়া আছে।সেগুলো আর কিছু বেসিক IQ প্র্যাক্টিস করলেই হবে।

★সাংবাদিকতা ও গণমাধ্যম (মিডিয়া) সম্পর্কিত সাধারণ জ্ঞান 
ঐতিহাসিক সংবাদ, মিডিয়া ব্যক্তিত্ব, .চিত্রকর্ম ও চিত্রশিল্পী, গানের রচয়িতা ও সুরকার, পত্র- পত্রিকা , চলচ্চিত্র ইত্যাদি সম্পর্কে একটা বেসিক ধারণা থাকলেই হবে আশা করা যায়।

★★বিঃদ্রঃ প্রতিটি বিষয়ের জন্য আলাদা নোট করতে হবে। যে টপিকগুলো মনে থাকে না, সেগুলো সংযুক্ত করতে হবে এই নোটে। পরীক্ষার আগের রাতে প্রতিটি বিষয়ের উপর একনজর চোখ বুলিয়ে নিতে এই নোটগুলো দারুণভাবে হেল্প করবে।
সর্বশেষে বলব, চেষ্টা এবং কৌশলের কোনো বিকল্প নেই। সৃষ্টিকর্তাকে স্মরণে রেখে আপনারা চেষ্টা চালিয়ে যান, সাফল্য সন্নিকটে।’’

লেখক: শিক্ষার্থী, বাংলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়


মন্তব্য

x