এমপিওভুক্তির দাবিতে আন্দোলনে নামছেন কারিগরি শিক্ষকরা

শ্রেণিকক্ষে শিক্ষক
শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের চূড়ান্ত সুপারিশ পেলেও এখনো এমপিওভুক্ত হতে পারেন কারিগরি স্কুল ও বিএম কলেজের শিক্ষকরা। দ্রুত এমপিওভুক্তির দাবিতে মানববন্ধনের ডাক দিয়েছেন ভুক্তভোগীরা। আগামী ২৯ জানুয়ারি এ কর্মসূচি পালিত হবে।

বিষয়টি নিশ্চিত করে কারিগরি শিক্ষক পরিষদের (কাশিপ) আহবায়ক এ আর আসাদ জানান, ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে আমরা চূড়ান্ত সুপারিশ পেয়েছি। অক্টোবরের মধ্যে যোগদান করে ক্লাস নিচ্ছি। তবে এখনো আমরা এমপিওভুক্ত হতে পারিনি। বেতন ছাড়াই প্রায় তিন মাস ধরে আমরা পাঠদান দিয়ে যাচ্ছি। কারিগরি শিক্ষা অধিদপ্তরের কচ্ছপ গতির কারণে আমাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

তিনি আরও বলেন, দ্রুত এমপিওভুক্তির দাবিতে আগামী ২৯ জানুয়ারি কারিগরি শিক্ষা অধিদপ্তরের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হবে। এরপরও যদি এমপিওভুক্তির প্রক্রিয়ায় গতি না আসে তাহলে আমরা আরও কঠোর কর্মসূচি ঘোষণা করব।

সংগঠনটির সদস্য সচিব জুয়েল জানান, স্কুল-কলেজ ও মাদ্রাসায় যারা সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন তারা এমপিওভুক্ত হতে পারলেও কারিগরি প্রতিষ্ঠানে সুপারিশ পাওয়া প্রায় আড়াই হাজার শিক্ষক এখনো এমপিওভুক্ত হতে পারেননি। এর দায় পুরোপুরি অধিদপ্তরের। ডিজিটাল যুগেও এনালগ পদ্ধতিতে কাজ করছে অধিদপ্তর। বেতন ছাড়া আমরা খুব অসহায় অবস্থায় জীবন-যাপন করছি। দ্রুত আমাদের এমপিওভু্ক্ত করা হোক।


সর্বশেষ সংবাদ