সরকারের একতরফা নির্বাচনের ষড়যন্ত্র দেশবাসীর কাছে স্পষ্ট: সাদা দল

  © সংগৃহীত

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ‘অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ট সরকার’ বলে আখ্যা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। তারা বলেছে, অপকৌশলের মাধ্যমে বিএনপিকে নির্বাচন থেকে দূরে রেখে একতরফা নির্বাচনের মাধ্যমে আবার ক্ষমতা কুক্ষিগত করার যে ষড়যন্ত্র সরকার শুরু করেছে, দেশবাসীর কাছে তা স্পষ্ট হয়ে গেছে। সরকারের বর্তমান অবস্থান এবং আবারও একটি নীলনকশার নির্বাচন আয়োজন বাংলাদেশকে কেবল গভীর অভ্যন্তরীণ সংকটে ফেলবে না, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ঝুঁকিতে ফেলবে।

আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন সাদা দলের আহ্বায়ক মো. লুৎফর রহমান, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও আবদুস সালাম৷ ‘দেশ ও জাতির বৃহত্তর কল্যাণে’ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধীদলীয় রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তি দেওয়া, গণগ্রেপ্তার বন্ধ করা এবং ‘গণদাবি’ মেনে নিয়ে পদত্যাগ করে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তাঁরা সরকারের কাছে দাবি জানিয়েছেন।

সাদা দলের বিবৃতিতে বলা হয়, ‘বর্তমান অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপি শান্তিপূর্ণ মহাসমাবেশ করে। ওই সমাবেশে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীরা ন্যক্কারজনক ও নির্মম হামলা চালায়। পরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির অন্যতম সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলের শীর্ষস্থানীয় নেতা-কর্মীদের গণহারে গ্রেপ্তার ও জুলুম-নির্যাতন শুরু করে। এ ঘটনার আমরা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।’

বিবৃতিতে বলা হয়, নির্বাচন সামনে রেখে বর্তমান অগণতান্ত্রিক ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ এবং গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের ভোটাধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিএনপির নেতৃত্বে চলমান গণ–আন্দোলন ও বৈশ্বিক চাপের মুখে সরকার ভীত হয়ে চরম নিপীড়ন ও নির্যাতনের পথ বেছে নিয়েছে৷ সরকারের বর্তমান অবস্থান এবং আবারও একটি নীলনকশার নির্বাচন আয়োজন বাংলাদেশকে কেবল গভীর অভ্যন্তরীণ সংকটে ফেলবে না, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ঝুঁকিতে ফেলবে।

সাদা দল বলেছে, সরকারদলীয় সন্ত্রাসীদের আক্রমণ ও সরকারের আজ্ঞাবহ আইনশৃঙ্খলা বাহিনীর বিরোধী দলগুলোর গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ কর্মসূচি বানচালে গণহারে গ্রেপ্তার ও ভয়াবহ জুলুম-নির্যাতন চলছে। এর মাধ্যমে দেশে চরম অস্থিরতা, নৈরাজ্য ও ভীতিকর অবস্থা তৈরি করেছে। তারা বলেছে, বল প্রয়োগের মাধ্যমে জনজোয়ার প্রতিহত করে বর্তমান অগণতান্ত্রিক সরকার আবারও ২০১৪ এবং ২০১৮ সালের মতো প্রহসনের নির্বাচন আয়োজনের মাধ্যমে ক্ষমতায় থাকার অপচেষ্টায় মেতে উঠেছে। তবে এসব গণগ্রেপ্তার, হামলা, নিপীড়ন-নির্ঘাতন ও ষড়যন্ত্রের মাধ্যমে সরকার গণতন্ত্রকামী দেশপ্রেমিক মানুষের আন্দোলন প্রতিরোধ করতে পারবে না।

সাদা দল তাদের বিবৃতিতে অপকৌশলের মাধ্যমে প্রধান বিরোধী দল বিএনপিকে নির্বাচন থেকে দূরে রেখে একতরফা নির্বাচনের মাধ্যমে আবার ক্ষমতা কুক্ষিগত করার যে ষড়যন্ত্র সরকার শুরু করেছে, দেশবাসীর কাছে তা স্পষ্ট হয়ে গেছে৷ বিরোধী রাজনৈতিক শক্তিগুলোকে দলন ও নিপীড়নের যে পথ সরকার বেছে নিয়েছে, তা জাতিসংঘসহ বিশ্বের গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর নজর এড়ায়নি। ইতিমধ্যে তারা এ বিষয়ে তাদের প্রতিক্রিয়াও ব্যক্ত করেছে।


সর্বশেষ সংবাদ