ঢাবিতে বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রী

স্মার্ট বাংলাদেশ গড়তে গিয়ে মনুষ্যত্ব যেন হারিয়ে না যায়

অনলাইনে যুক্ত থেকে মন্ত্রী বইয়ের মোড়ক উন্মোচন করেন
অনলাইনে যুক্ত থেকে মন্ত্রী বইয়ের মোড়ক উন্মোচন করেন  © টিডিসি ছবি

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্বায়নের যুগে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে আমাদের এগিয়ে যেতে হবে। বিশ্বায়নের যুগে মানুষ নিজের জন্য ছুটছে, খ্যাতির জন্য ছুটছে এবং বিত্তের জন্য ছুটছে। ফলশ্রুতিতে যেটি হচ্ছে মানুষের মানুষের মানবিক দিক হারিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট সোসাইটি গড়তে গিয়ে মানুষের মৌলিক গুণ, মনুষ্যত্ব ও মমত্ববোধ যেন হারিয়ে না যায় সেটি বিবেচনায় রাখতে হবে।

আজ মঙ্গলবার (৩০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে "স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা" নামক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে সঠিক সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সম্পৃক্ত হয়েছে। প্রথম শিল্প বিপ্লব বাষ্প ইঞ্জিন আবিষ্কারের প্রায় ১০০ বছর পর ভারতবর্ষে প্রবেশ করে। দ্বিতীয় শিল্প বিপ্লব বিদ্যুৎ আবিষ্কারের ৮০ বছর পর এ উপমহাদেশে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। তৃতীয় শিল্প বিপ্লব কম্পিউটার ও মাইক্রোপ্রসেসর আবিষ্কারের চার দশক পর সংযুক্ত হয়। অর্থাৎ প্রথম তিনটি শিল্প বিপ্লব থেকে বহু বছর পিছিয়ে ছিলাম। চতুর্থ শিল্প বিপ্লবে সঠিক সময়ে সম্পৃক্ত হতে সক্ষম হয়েছি। 

অনুষ্ঠানে অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। 

উল্লেখ্য, "স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা" নামক গ্রন্থের লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং ঢাকা স্টক একচেঞ্জ লিমিটেড-এর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।


সর্বশেষ সংবাদ