জানা জিনিস ভুল করলে অনেক পিছিয়ে যাবে

ঢাকা কলেজ
ফারিয়া রহমান মাইশা   © টিডিসি ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে ৫৯ দশমিক ৭৭ শতাংশ পাস করেছে।

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় তৃতীয় হয়েছেন মোছা. ফারিয়া রহমান মাইশা। তিনি রাজধানীর হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। এর আগে, এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজে ভর্তি সুযোগ পেয়েছেন তিনি।

এমবিবিএসে সুযোগ পেয়ে ডেন্টালে কেন প্রশ্নে মাইশা জানান, এমবিবিএসে রাজশাহী মেডিকেলে ভর্তির সুযোগ পেয়ে একটু মন খারাপ ছিল। ডেন্টাল ভর্তি পরীক্ষায় আবেদন করা ছিল। তাই পরীক্ষা দিয়েছি। টেনশনে এমবিবিএসে ভালো করে পরীক্ষা দিতে পারিনি। পরীক্ষার হলে শান্ত থাকলে পরীক্ষা ভালো হয় বলে জানান মাইশা।

দুই পরীক্ষায় অংশ নিয়ে আপনার মূল্যায়ন প্রশ্নে মাইশা জানান, এমবিবিএস ভর্তি পরীক্ষায় অনেক চিন্তিত ছিলাম। সিনিয়ররা বলতো জানা জিনিস ভুল করলে অনেক পিছিয়ে যাবে। আমি একটা ভুল করেছিলাম। এতে ঘাবড়ে চাই। এতে সময়ও একটু বেশি লাগে। আম্মু বললেন, ডেন্টালে পরীক্ষা দিয়ে আসো, দেখো কি হয়। শান্ত থেকেই পরীক্ষা দিয়েছি। মনে হয়েছে উভয় পরীক্ষার প্রশ্নপত্রের ধরণ একই ছিল।

মাইশা জানান, সাফল্যের পেছনে বাবা-মার অবদান অনেক। পরীক্ষার প্রস্তুতির সময়ে মা আমাকে নিজে হাতে খাওয়াতেন, বিছানা করে দিতেন। ছোট ছোট অনেক কাজ যা আমার করার কথা, সেগুলোও মা করে দিতেন। যাতে আমি নিজে একটু সময় পাই। তাদের অবদান ছাড়া কিছুই সম্ভব ছিল না।

এতো পেশা থাকতে মেডিকেলই কেন প্রশ্নে মাইশা জানান, ছোটবেলা থেকেই ডাক্তার হওয়ার ইচ্ছে ছিল। আম্মু প্রশ্ন করলে বলতাম আগে ডাক্তার হবো, তারপরে পড়াশোনা করবো। এক্ষেত্রে কলেজ-স্কুল অনেক বড় ভূমিকা রেখেছে।

আরও পড়ুন : একসঙ্গে পুলিশে চাকরি পেলেন দুই যমজ বোন 

এখনো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা হয়নি। এক্ষেত্রে কি ঢাবি-বুয়েট ভর্তি পরীক্ষায় অংশ নেবেন প্রশ্নে মাইশা জানান, না। পেশা হিসেবে এটাকেই বেশে নিয়েছি। যেহেতু এই প্রফেশনে আসার ইচ্ছে, তাই মেডিকেলে অবশ্যই ভর্তি হবো।

এদিকে ভর্তি পরীক্ষায় ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে জাতীয় মেধায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা। তিনি প্রেসিডেন্ট অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ কলেজ থেকে এইচএসসি পাশ করেছেন। এছাড়া দ্বিতীয় স্থান অর্জন করেছেন অমিত সাধু। তার মোট প্রাপ্ত নম্বর ২৯১.৭৫। তিনি সাতক্ষীরার তালা উপজেলার শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয় থেকে এইচএসসি পাশ করেছেন।

উল্লেখ্য ২০২১-২২ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ভর্তি পরীক্ষায় মোট ৩৯ হাজার ৩৯৫ জন পাস করেছে। এর মধ্যে সরকারি ডেন্টাল কলেজে ২৮৮ জন মেয়ে ও ২৫৭ জন ছেলে ভর্তির সুযোগ পাবেন।

এর আগে, শুক্রবার (২২ এপ্রিল) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দেশের ২৬টি ভেন্যুর বিভিন্ন কেন্দ্রে ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ভর্তি পরীক্ষা ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৬৫ হাজার ৯০৭ জন পরীক্ষার্থী ৫৪৫টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেয়। প্রতি আসনের জন্য ১২১ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করছেন।


x

সর্বশেষ সংবাদ