এবার অক্সফোর্ড গ্র্যাজুয়েট হলেন মুনজেরিন

মুনজেরিন শহীদ
মুনজেরিন শহীদ  © সংগৃহীত

গত বছরের জানুয়ারিতে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেছিলেন মুনজেরিন শহীদ। যিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ইংরেজিতে কথা বলার সহজ উপায় বলে দিয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন। সেই মুনজেরিন এবার বিশ্বে ইংরেজি ভাষার সবচেয়ে পুরোনো ও বিখ্যাত যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে অ্যাপ্লায়েড লিঙ্গুয়েস্টিক অ্যান্ড সেকেন্ড ল্যাঙ্গুয়েজ একুইজিশন নিয়ে স্নাতকোত্তর (দ্বিতীয় মার্স্টাস) সম্পন্ন করেছেন। পেয়েছেন সনদও।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে সেই সনদ হাতে নিয়ে একটি ছবি দিয়েছেন মুনজেরিন শহীদ। আর লিখেছেন, সফলতার সঙ্গে অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েট সম্পন্ন করলাম। এটি তার দ্বিতীয় মাস্টার্স বলে তিনি ওই স্ট্যাটাসে উল্লেখ করেছেন।

জানা যায়, চট্টগ্রামের মেয়ে মুনজেরিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। এরপর গত বছরের ফেব্রুয়ারির শেষের দিকে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে আবেদন করেন মুনজেরিন। পরে তিনি ডাকও পেয়ে যান।

ডাক পেয়ে তখন তিনি বলেছিলেন, অ্যাপ্লায়েড লিঙ্গুয়েস্টিক অ্যান্ড সেকেন্ড ল্যাঙ্গুয়েজ একুইজিশন মাস্টার্স নিয়ে আমি পড়তে যাচ্ছি। এখানে শেভেনিং স্কলারশিপের অধীনে পড়ব। যদি সব ঠিক হয়ে যায় আশা করছি এই বছরের (২০২০ সাল) অক্টোবরে পড়তে যাব। অক্সফোর্ডে এক বছরের পড়াশোনা শেষ করে দেশে ফিরতে চান, তখন বলেছিলেন মুনজেরিন।