হার্ভার্ডে ক্যানসার গবেষক হিসেবে ডাক পেয়েছেন শাবিপ্রবি শিক্ষার্থী ইবনে সিনা

আবু আলী ইবনে সিনা
আবু আলী ইবনে সিনা  © ফাইল ছবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থী আবু আলী ইবনে সিনা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং গবেষক হিসেবে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েছেন। দশ মিনিটে ক্যানসার শনাক্তের পদ্ধতি উদ্ভাবন করে আলোচনায় আসা ইবনে সিনা শাবিপ্রবির রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যানসার গবেষণা করছেন।

হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেওয়ার প্রস্তাব পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ইবনে সিনা সংবাদমাধ্যমকে জানান, পৃথিবীর বিখ্যাত দুই ক্যানসার ইনস্টিটিউট- হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যানসার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্বার্ট আরভিন কম্প্রিহেন্সিভ ক্যানসার সেন্টারে কাজ করার সুযোগ পাবো।

আরো পড়ুন কিন্ডারগার্টেনের প্রধান শিক্ষক এখন গরুর খামারের কর্মচারী

হার্ভার্ডে সুযোগ পাওয়ায় টেন মিনিট ক্যানসার টেস্টটি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে জানিয়ে তিনি বলেন, সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যানসার টেস্টকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা।সেই জন্য আরো ভালো লাগছে।

আবু আলী ইবনে সিনা শাবিপ্রবি রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে একটি কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরিতে যোগদান করেন। পরে তিনি শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তারপর শিক্ষা ছুটি নিয়ে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে যান। পিএইচডি করার সময় থেকে তিনি ক্যানসার গবেষণা শুরু করেন। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যানসার গবেষণা চালিয়ে যাচ্ছেন।

চাঁদপুরের বাবুরহাটে ছেলে ইবনে সিনা বর্তমানে স্ত্রী সাবিহা সুলতানা এবং ছেলে জাবির ইবনে হাইয়্যানকে নিয়ে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন। 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ