১৯ বিশ্ববিদ্যালয়ে ৫০ লাখ ডলারের স্কলারশিপ পেলেন এই তরুণী

ভিক্টোরি ইনকা বানজো
৫০ লাখ ডলারের স্কলারশিপ পেয়েছেন ভিক্টোরি ইনকা বানজো  © সিএনএন

নাইজেরিয়ার ১৭ বছর বয়সী তরুণী ভিক্টোরি ইনকা বানজো। বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বৃত্তির জন্য তিনি আবেদন করেছিলেন। ১৯টি বিশ্ববিদ্যালয়ে বৃত্তি পেয়েও গেছেন তিনি। এ বৃত্তির পরিমাণ ৫০ লাখ ডলার। ভিক্টোরি ইনকা এখন বিপাকে পড়েছেন এত বৃত্তি পেয়ে।

তিনি জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বৃত্তিও পেয়েছেন তিনি। সিদ্ধান্তহীনতায় ভুগছেন তিনি, কোন প্রতিষ্ঠানে পড়ে ক্যারিয়ার গড়বেন। উচ্চ মাধ্যমিক পাস বানজোর মা চিকা ইনকা-বানজো। তিনি লাগোস বিশ্ববিদ্যালয়ের প্রভাষক। আর বাবা আদিয়াঙ্কা বানজো বেসরকারি সরবরাহ চেইনের নির্বাহী প্রধান।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, যেসব বিশ্ববিদ্যালয় থেকে তিনি বৃত্তি পেয়েছেন তারমধ্যে যুক্তরাষ্ট্রের আইভি লিগ স্কুল, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড কলেজ, ইয়েল কলেজ, ব্রাউন বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, জনস হপকিনস বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় রয়েছে।

এ ছাড়া কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে লেস্টার বি. পিয়ারসন স্কলারশিপ ও ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ক্যারেন ম্যাককালিন আন্তর্জাতিক লিডার টোমুরো (কেমিলট) স্কলারশিপ পেয়েঠেন। সব মিলিয়ে ১৯টি বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্কলারশিপ পেয়েছেন।

বানজো এখন বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুকদের পড়ানোর কাজে ব্যস্ত। তিনি রেডিওর মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গণিত, ইংরেজি, জীববিজ্ঞান, রসায়ন ও পদার্থবিজ্ঞানের মতো বিষয়গুলো পড়াচ্ছেন বলে জানিয়েছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ