শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও পড়াশোনা ও ফ্রিল্যান্সিংয়ে সফল সামি

পড়াশোনায় সফল হওয়ার পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবেও পারদর্শী আশরাফুল আলম সামি
পড়াশোনায় সফল হওয়ার পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবেও পারদর্শী আশরাফুল আলম সামি  © সংগৃহীত

শারীরিক অক্ষমতা সত্ত্বেও পড়াশোনায় সফল হওয়ার পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবেও পারদর্শীতা অর্জন করেছেন গোপালপুর সরকারি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র ১৭ বছর বয়সী আশরাফুল আলম সামি। কঠোর পরিশ্রম এবং নিখুঁত ইচ্ছাশক্তির সাথে নিজেকে গড়ে তুলেছেন তার পরিবারে অবদান রাখার একজন হিসেবে।

জানা গেছে, প্রসবের সময় মাথায় অতিরিক্ত চাপের কারণে সামি তার মস্তিষ্কের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে। এই কারণে, তিনি সরু হাত, পা এবং চোয়াল নিয়ে জন্মগ্রহণ করেছিলেন এবং বেড়ে উঠতে তার শারীরিক বিকাশ ব্যহত হয়। এমনকি তার হাঁটতেও কষ্ট হয়। তারপরেও, এসব কিছুই তার সফলতার পথে তাকে বিরত রাখতে পারেনি। 

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার কাজীবাড়ি গ্রামের স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মীর সাজ্জাদ হোসেন তানভীর এবং কাকলি পারভীনের ঘরে জন্মগ্রহণ করেন সামি। 

তার আন্তরিক প্রচেষ্টা এবং আগ্রহে, সামি প্রাথমিক (পিএসসি), জুনিয়র (জেএসসি) এবং মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় জিপিএ পাঁচ অর্জন করে। মেধার স্বীকৃতি স্বরূপ সামি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় মোট সাতটি শিক্ষা বৃত্তি পেয়েছেন। এখন গোপালপুর সরকারি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র সে। পড়ালেখার পাশাপাশি দক্ষতা অর্জন করেছে ফ্রিল্যান্সার হিসেবেও।

আরও পড়ুন: বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ দিচ্ছে আয়ারল্যান্ড

তার শিক্ষক ও সহপাঠীরা জানান, শারিরীক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও সামী অত্যন্ত মেধাবী ছাত্র। গোপালপুরের সুতি ভিএম পাইলট মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক আতিকুর রহমান বলেন, ছাত্র, শিক্ষক এবং স্কুল কর্তৃপক্ষ সামির প্রতিভা দেখে মুগ্ধ হয়েছে।

তার মা কাকলি বলেন, প্রথম দিকে সামির শারীরিক অবস্থার কারণে শক্ত খাবার খেতে পারতেন না। নয় বছর বয়স পর্যন্ত তাকে তরল খাবার দিতে হয়েছে। পরে ধীরে ধীরে সে কঠিন খাবার খেতে শিখেছে। ধীরে ধীরে তার শরীরও খারাপ হয়ে গেছে।

"সামি ইংরেজিতে ভাল। তিন বছর আগে, আমরা তাকে একটি স্মার্টফোন কিনে দিয়েছিলাম, যা দিয়ে সে ধীরে ধীরে একজন অনলাইন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে শিখেছে। বর্তমানে, সে তার পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিংয়ে ভাল করছে এবং গত তিন মাসে প্রায় ৮০ হাজার টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে — বলেন সামির মা।

তার বাবা সাজ্জাদ হোসেন বলেন, আমরা আমাদের ছেলেকে দেশের অনেক নামকরা ডাক্তারের কাছে চিকিৎসার জন্য নিয়ে গিয়েছিলাম, কিন্তু তার প্রতিবন্ধকতা আরোগ্যের বাইরে ছিল। চিকিৎসকরা বলেছেন, যদিও সামি শারীরিক ব্যায়ামের মাধ্যমে কিছুটা উন্নতি করতে পারে, তবে পুরোপুরি সুস্থ হওয়ার কোনো সম্ভাবনা নেই তার। আমার দুবার স্ট্রোক হয়েছিল এবং আমি আর কাজ করতে পারি না। আমার স্ত্রীর আয়ে সংসার চলে। সামিও পরিবারে অবদান রাখতে শুরু করেছে। আমি আশা করি সে সফলভাবে উচ্চতর পড়াশোনা শেষ করবে এবং ভবিষ্যতে সরকারি চাকরি পাবে।

ভবিষ্যতে একজন সফ্টওয়্যার প্রকৌশলী হওয়ার আকাঙ্খা ব্যক্ত করে সামি বলেন, তিনি বর্তমানে বিভিন্ন আন্তর্জাতিক সাইটে জরিপ করছেন।


সর্বশেষ সংবাদ