সাড়ে ৯ বছরে হাফেজ, সৌদি ছাড়াও আছে আরও ২ প্রতিযোগিতার শীর্ষস্থান

হাফেজ সালেহ আহমাদ তাকরিম
হাফেজ সালেহ আহমাদ তাকরিম  © টিডিসি ফটো

সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের হাফেজ সালেহ আহমাদ তাকরিম। গত বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে মক্কার পবিত্র হারাম শরিফে বর্ণাঢ্য অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার গ্রহণের পর গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে তিনি দেশে ফিরেন। পরে তাকে বিমানবন্দরে সংবর্ধনা দেয়া হয়।

খুদে তাকরিমের এমন অর্জনে প্রশংসায় ভাসছে সে। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু থেকে প্রায় সকলের মুখে মুখে তার এমন সাফল্য। ক্রীড়াবিদ, লেখক-সাহিত্যিক, সাংবাদিক, প্রতিমন্ত্রী-এমপি থেকে শুরু করে বিনোদন জগতের অনেকেও তাদের নিজেদের ফেসবুকে তাকরিমকে শুভেচ্ছা জানিয়েছেন। অবশ্য তাকারিমের এটাই প্রথম অর্জন নয়। মাত্র সাড়ে ৯ বছরে হাফেজ হওয়ার পর দেশে-বিদেশে আরও একাধিক অর্জন রয়েছে তার।

তাকরিমের বয়স এখন ১৩ বছর। সে টাঙ্গাইলের নাগরপুর থানাধীন ভাদ্রা গ্রামে ২০০৮ সালের ৩১ ডিসেম্বর এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা হাফেজ আব্দুর রহমান পেশায় একজন মাদ্রাসার শিক্ষক এবং মা গৃহিণী।

আরও পড়ুন: ১১১ দেশের কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশের তাকরিম

তাকরিম গত ১৬ জুন লিবিয়ার রাজধানী বেনগাজিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ৪০টি দেশের মধ্যে ৭ম স্থান অর্জন করে। পাশাপাশি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে বিশেষ সম্মাননা লাভ করে। তাছাড়া গত ৫ মার্চ ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ২৯টি দেশের মধ্যে তাকরিম প্রথম হয়েছিল। সর্বশেষ ২০২২ সালে সৌদিআরবের মক্কায় অনুষ্ঠিত ৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এতে ১১১টি দেশের অংশগ্রহণকারীদের মধ্যে ৩য় স্থান অর্জন করেন তিনি।

তাকরিম মাত্র সাড়ে ৯ বছর বয়সে সম্পূর্ণ কোরআন মুখস্ত করেন। শিক্ষাজীবনে তাকরিম ঢাকার মিরপুর-১ এ অবস্থিত মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামীর ছাত্র। তিনি ২০২১ সালের ২২ আগস্ট ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের তত্ত্বাবধানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন কোরআনের হাফেজ তাকরিমের রাজসিক সংবর্ধনা (ভিডিও)

পরে ইরানের আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার জন্য বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন। ২০২২ সালে সর্বোচ্চ স্বীকৃতিপ্রাপ্ত কুরআন প্রেমীদের সর্ববৃহৎ সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের তত্ত্বাবাধনে ঐতিহ্যবাহী লালবাগ শাহী মসজিদে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা লিবিয়ার জন্য একমাত্র বাংলাদেশী প্রতিনিধি নির্বাচিত হন।

মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম বলেন, হাফেজ তাকরিম আমাদের ছাত্র। আমাদের গর্ব। বাংলাদেশের গর্ব। বিশ্ব দরবারে আবারো বাংলাদেশের নাম উজ্জ্বল করছে তাকরিম। এর আগেও সবচেয়ে ক্ষুদ্র বিভিন্ন প্রতিযোগিতায় সুনাম বয়ে এনেছে সে। করোনা মহামারির মধ্যেও অনলাইনে আর্ন্তজাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করেছে।

তিনি বলেন, ৩ বছর আগে তাকরিম আমাদের মাদ্রাসায় ভর্তি হয়। তার বাবাও একজন কোরআনে হাফেজ। প্রথম থেকেই তার মেধা আমাদের সামনে প্রকাশ পায়। আল্লাহ্‌র রহমতে সে সব সময় পড়াশোনার মধ্য দিয়ে সময় কাটায়। পড়াশোনার জন্য বাড়িতেও যেতে চাচ্ছে না। আমার মাদ্রাসার শিক্ষকরা তাকে সার্বক্ষণিক দেখাশোনা করেন।


সর্বশেষ সংবাদ