পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং করে সফল সাকিব, শিখাচ্ছেন অন্যদেরকেও

তারুণ্য
সাকিব হোসেন হৃদয়  © সংগৃহীত

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার চাঁপাচৌ গ্রামের ছেলে সাকিব হোসেন হৃদয়। ছোট থেকে বেড়ে উঠা ওই গ্রামেই। পড়াশোনার পাশাপাশি সামাজিক যোগাযোগ মধ্যমে কাজ করেন একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে। পাশাপাশি গ্রামের তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে কাজ করছেন। কম্পিউটার পয়েন্ট নামের একটি প্রতিষ্ঠানে কাজ করার পাশাপাশি প্রায় ১০ জন তরুণকে কাজ শিখাচ্ছেন হৃদয়। ভবিষ্যতে শিক্ষিত বেকার তরুণদের আত্ন-নির্ভরশীল করার লক্ষ্যে এই উদ্যোগ তাঁর। বর্তমানে একজন সফল ফ্রিল্যান্সার তিনি ।

সাকিব হোসেন হৃদয় বলেন, একটু বৃত্তের বাইরে চিন্তা আর চেষ্টা করলেই হয়তো সুন্দর সুন্দর সব স্কিল আয়ত্তে আনা সম্ভব। বর্তমানে চাকরির অবস্থা কতটা কঠিন, তা হয়তো সবারই জানা। স্কিল বা দক্ষতা থাকলে চাকরির পেছনে দৌড়াতে হবে না। চাকরি আপনার পিছনে দৌড়াবে।ছাত্রদের জন্য অনলাইনে আয় করার জন্য ফ্রিল্যান্সিং খুবই ভাল একটি মাধ্যম।

আরও পড়ুন: প্রথম বাংলাদেশি হিসেবে আন্ডারগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড জিতলেন বুয়েটের জারিন

তিনি আরও বলেন, পড়াশোনার পাশাপাশি আয় করার জন্য তারা বেশ কিছু কাজ শিখে নিতে পারে যেমন, ইউটিউব চ্যানেল খোলার নিয়ম, ইউটিউবে ভিডিও ছাড়ার নিয়ম, কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় এবং ফেসবুক পেজ কিভাবে চালাতে হয়। নিজেই ব্যবসা শুরু করতে পারবেন কিংবা ফ্রিল্যান্সিংয়ে গড়ে তুলতে পারবেন সুন্দর ক্যারিয়ার।

নতুন তরুণদের উদ্দেশ্যে হৃদয় বলেন, আমরা অনেকেই সোশ্যাল মিডিয়ায় প্রচুর সময় ব্যয় করি। যদি সময়টুকু নতুন কিছু শেখার পেছনে ইনভেস্ট করা যেত তাহলে আমরা অনেকেই হয়তো স্বপ্নের চেয়েও বহুদূর যেতে পারতাম। বর্তমানে অনলাইনে কোটি কোটি ফ্রি রিসোর্স, ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল ইত্যাদি আছে। তাই শেখার মাধ্যম আগের চেয়ে অনেক সহজ হয়ে গেছে।

সাকিব হোসেন হৃদয়ের এই উদ্যোগটিকে ভালো চোখে দেখছেন এলাকার সচেতন মহল। এক্ষেত্রে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন এলাকাবাসী।


x

সর্বশেষ সংবাদ