হাবিপ্রবিতে ছাত্রলীগের কর্মীসভা আজ, যোগ দেবেন সাদ্দাম

হাবিপ্রবিতে ছাত্রলীগের কর্মীসভা আজ, যোগ দেবেন সাদ্দাম
হাবিপ্রবিতে ছাত্রলীগের কর্মীসভা আজ, যোগ দেবেন সাদ্দাম  © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দীর্ঘদিন পর ছাত্রলীগের কমিটি গঠন হতে যাচ্ছে। এ লক্ষ্যে আজ সোমবার (১১ মার্চ) কর্মীসভার আয়োজন করেছে ছাত্রলীগ। বিকেল ৩টায় সভাপতি হিসেবে মঞ্চে উপস্থিত থাকবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন।

গতকাল (১০ মার্চ) বিকেলে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ এক সংবাদ সম্মেলনে কর্মীসভার বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। ব্রিফিংয়ে নেতৃবৃন্দ বলেন, সৎ, যোগ্য ও মেধাবীরাই এবারের কমিটিতে স্থান পাবে।

ক্যাম্পাসের সিনিয়র নেতৃবৃন্দ যারা এর আগে কমিটিতে আসার জন্য সিভি দিয়েছিলেন তাদের ব্যাপারে কি সিদ্ধান্ত নিবে কেন্দ্রীয় ছাত্রলীগ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তারা বলেন, যারা ছাত্রলীগের রাজনীতিতে নিবেদিতপ্রাণ এবং ক্লিন ইমেজের তাদের কেন্দ্রীয় ছাত্রলীগে স্থান দেওয়া হতে পারে।

এদিকে ক্যাম্পাসে কর্মীসভা উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে কর্মীসভাকে ঘিরে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য বিশ্ববিদ্যালয়ে মোতায়েন থাকবে।

এর আগে, ২০২১ সালের ১৩ ডিসেম্বর সর্বশেষ নতুন কমিটির জন্য পদ প্রত্যাশীদের জীবনবৃত্তান্ত জমা নেওয়া হয়। ওই দিন দিনাজপুর শহর থেকে বহিরাগত এনে ক্যাম্পাসে শোডাউন দেওয়ার অভিযোগ পাওয়া যায় বেশ কিছু নেতার বিরুদ্ধে। এবার ক্যাম্পাসে বহিরাগত প্রবেশের ব্যাপারে কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশিদ বলেন, ক্যাম্পাসের অভ্যন্তরে মোটরসাইকেল ও প্রাইভেট কার এবং অন্যান্য যানবাহন চলাচল নিয়ন্ত্রিত রাখা হয়েছে। বহিরাগত ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেনা।

প্রক্টর আরও বলেন, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের আগমনে ছাত্রদের মাঝে আনন্দ বিরাজ করছে। ছাত্রলীগের ছেলেরাও সুশৃঙ্খলভাবে কাজ করছে কর্মীসভা সফলের জন্য। ক্যাম্পাসে ৭০ জন আনসার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্বপালন করছেন।

কারা পাচ্ছেন হাবিপ্রবি শাখা ছাত্রলীগের দায়িত্ব? এই নিয়ে কৌতূহল তৈরি হয়েছে নেতাকর্মীদের মনে। পদ প্রত্যাশীরাও চেষ্টা করছেন নিজেদেরকে যোগ্য নেতা হিসেবে প্রমাণ করার। এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, সৎ, যোগ্য ও মেধাবীরাই এবার স্থান পাবে। কর্মীসভার পর দ্রুততম সময়ের মাঝে কমিটি দেওয়া হবে।

তবে ক্যাম্পাসে সিনিয়র ব্যাচ যাদের ছাত্রত্ব শেষ বা শেষের দিকে তাদের বাদ দিয়ে পরের সারির কর্মীদের মধ্য থেকে নেতৃত্ব উঠে আসতে পারে বলে ইতিমধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে।

প্রসঙ্গত, প্রায় একযুগ পার হলেও নতুন কমিটি পায়নি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শাখা ছাত্রলীগ। সর্বশেষ ২০১০ সালে ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের শিক্ষার্থী ইফতেখারুল ইসলাম রিয়েলকে সভাপতি ও কৃষি অনুষদের শিক্ষার্থী অরুণ কান্তি রায় সিটনকে সাধারণ সম্পাদক করে হাবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। এরপর দীর্ঘ ১১ বছর পর ২০২১ সালের ২৭ নভেম্বর হাবিপ্রবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ। 

২০২১ সালের ১৩ ডিসেম্বর নতুন কমিটি গঠনের লক্ষ্যে হাবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত জমা নেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির গণশিক্ষা সম্পাদক আব্দুল্লাহ হীল বারী ও উপ-ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান। হাবিপ্রবি ক্যাম্পাসেই জমা নেওয়া হয় জীবনবৃত্তান্ত এবং সেখানে মোট ২৮৯ জন পদপ্রত্যাশী তাদের জীবনবৃত্তান্ত জমা দেন। তন্মধ্যে ১০ জন ছাত্রী। এছাড়াও এর আগে ২০১৬ সালেও জীবনবৃত্তান্ত জমা নেয় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কর্মীরা বলছেন, দীর্ঘদিন ধরে কমিটি না থাকায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের মধ্যে নানা গ্রুপিং তৈরি হচ্ছে। নেতৃত্ব না থাকায় ছাত্রলীগের চেইন অব কমান্ড ভেঙে গেছে। এর ফলে তৈরি হচ্ছে বিশৃঙ্খলা।


সর্বশেষ সংবাদ