নামসর্বস্ব ‘ছাত্র ঐক্য’ দিয়ে ছাত্রলীগকেও ঠেকানো যাবে না

বাংলাদেশ ছাত্রলীগের লোগো
বাংলাদেশ ছাত্রলীগের লোগো   © সংগৃহীত

ভোটাধিকারসহ ৯ দফা দাবিতে ১৫টি ক্রিয়াশীল ছাত্র সংগঠনকে একসঙ্গে নিয়ে ‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্য’র ঘোষণা দিয়েছে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। এই ‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্য’কে ভুইঁফোড়-নামসর্বস্ব উল্লেখ করে এসব ঐক্য দিয়ে সরকার পতন তো দূরের কথা ছাত্রলীগকেও ঠেকানো যাবে না বলে দাবি করেছে সংগঠনটির শীর্ষ নেতারা।    

জানতে চাইলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী ইনান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এগুলো ভুয়া ঐক্য, জনধ্বংসমুখী ঐক্য। ক্যাম্পাসের শিক্ষার পরিবেশ নষ্ট করার জন্য তারা আতাঁত করছে। আমরা এ ধরনের ঐক্যের তীব্র প্রতিবাদ জানাই।  

আরো পড়ুন : ‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্য’ গঠনকে ইতিবাচক বলছে বাম ছাত্রসংগঠনগুলো

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ডেইলি ক্যাম্পাসকে জানান, ভুইঁফোড়-নামসর্বস্ব সংগঠন নিয়ে গঠিত এই জোট নিয়ে ছাত্রলীগের কোন মাথাব্যাথা নেই। 

তিনি আরও জানান, ছাত্রলীগের নেতৃত্বে এখন ক্যাম্পাসগুলোতে সেশনজট নেই, অস্ত্রের ঝনঝনানি নেই , মারামারি নেই , শিক্ষার সুস্হ্য অবস্হা বিরাজমান আছে। দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে যে উন্নয়নের অগ্রযাত্রার পথে বাংলাদেশ ছুটছে তা সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। আগামী নির্বাচনেও জনগণ আওয়ামীলীগে রায় দিবে।

ছাত্র ঐক্যকে জগাখিছুড়ি ঐক্য সাব্যস্ত করে ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, এ বিষয় নিয়ে আমাদের ভাবার কিছু নেই। তারা ১৫ টি দল নিয়ে যে ঐক্য করেছে সেখানে ১৫ জন কর্মী নেই। এটাকে একথায় বলা যায় একটি জগাখিচুড়ি ঐক্য। এই জগাখিচুড়ি ঐক্য দিয়ে আওয়ামীলীগকে ঠেকানো যাবে না। ছাত্রলীগকে ঠেকানো যাবে না। এই ঐক্য দিয়ে দেশের উন্নয়নকে প্রশ্নবিদ্ধ করা সম্ভব নয়। 

তিনি আরও বলেন, মানুষ দেখেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ কীভাবে এগিয়ে যাচ্ছে। সেটি সামনে অব্যাহত থাকবে এবং তার জন্য ছাত্রলীগ শিক্ষার্থীদের নিয়ে কাজ করে যাবে। এই পাঁচটা ছয়টা দল নিয়ে কে কোন জগাখিচুড়ি ঐক্য গড়লো সেটা নিয়ে আমাদের মাথা ব্যথা নেই।

প্রসঙ্গত, আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ছাত্র প্রতিনিধি সভায় ‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্য’ গঠন করা হয়। ভোটাধিকার, সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত নিরাপদ ক্যাম্পাস, সার্বজনীন শিক্ষা ব্যবস্থা এবং গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠায় ছাত্র আন্দোলন গড়ে তুলতে এ ঐক্যের ঘোষণা দেওয়া হয়।

‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যের ছাত্র সংগঠনগুলো হলো- বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বাংলাদেশ ছাত্রলীগ (জেএসডি), গণতান্ত্রিক ছাত্রদল (এলডিপি), নাগরিক ছাত্র ঐক্য, জাগপা ছাত্রলীগ, ছাত্র ফোরাম (গণফোরাম মন্টু), ভাসানী ছাত্র পরিষদ, জাতীয় ছাত্রসমাজ (কাজী জাফর), জাতীয় ছাত্রসমাজ (পার্থ), জাগপা ছাত্রলীগ (লুৎফর), ছাত্র জমিয়ত বাংলাদেশ, বিপ্লবী ছাত্র সংহতি ও রাষ্ট্র সংস্কার ছাত্র আন্দোলন।


সর্বশেষ সংবাদ