আমেরিকায় ম্যাপিং বিষয়ক কনফারেন্সে মেরিটাইম ছাত্রী আমেনা রশিদ

আমেনা রশিদ বনিয়া
আমেনা রশিদ বনিয়া  © টিডিসি ফটো

ইয়ুথ ম্যাপার্স বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি চ্যাপ্টারের সভাপতি আমেনা রশিদ বনিয়া সম্প্রতি আমেরিকায় একটি আন্তর্জাতিক ম্যাপিং বিষয়ক কনফারেন্সে নিজের আইডিয়া উপস্থাপন করেছেন। 

গত ৬-৮ জুন উটাহ-এর সল্ট লেক সিটিতে অনুষ্ঠিত ‘স্টেট অফ দ্য ম্যাপ ইউএস’ শীর্ষক এই কনফারেন্সে আমেরিকার বিভিন্ন রাজ্যে থেকে ম্যাপার, শিক্ষাবিদ, ব্যবসায়ী, সরকারি বিভিন্ন সংস্থা ও বিভিন্ন অলাভজনক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

‘দ্য গ্রেট আউটডোর’ থিমের উপর অনুষ্ঠিত এই কনফারেন্সে ম্যাপাররা তাদের বিভিন্ন উদ্ভাবন, উদ্যোগ তুলে ধরে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমন্ত্রিত স্কলারের মধ্যে আমেনা রশিদ বনিয়া বাংলাদেশ থেকে এই কনফারেন্সে অংশগ্রহণ করেন।

২০২১ সাল থেকে ইয়ুথ ম্যাপার্স-এর সাথে কাজ করছেন আমেনা রশিদ বনিয়া। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি চ্যাপ্টারের মেম্বার হিসেবে কাজ শুরু করে বর্তমানে সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। এছাড়াও আন্তর্জাতিকভাবে এশিয়া প্যাসিফিক অঞ্চলের রিজিওনাল অ্যাম্বাসেডর হিসেবে তিনি কাজ করছেন।

জানতে চাইলে বনিয়া বলেন, ম্যাপিং-এর পুরো জার্নিতে অনেক চ্যালেঞ্জ ছিল। ম্যাপিং জিনিসটা একটু টেক রিলেটেড হওয়ায় অনেক সময় মেয়েদেরকে ছোট করে দেখা হয় বা ভাবা হয়। লিডারশিপ থেকে শুরু করে ম্যানেজমেন্ট অনেক কিছুতেই নারীদের যোগ্য হিসেবে দেখা হয় না। কিন্তু আমার ক্ষেত্রে এই সমস্যাগুলো সুন্দরভাবে অতিক্রম করা সম্ভব হয়েছে। কেননা আমি অনেক ভালো কয়েকজন মেন্টর পেয়েছি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র, প্রিভিয়াস রিজিওনাল অ্যাম্বাসেডর এবং রিজিওনাল টিম সবার থেকেই অনেক সাপোর্ট পেয়েছি বলেই এই অর্জন সম্ভব হয়েছে। এবছর ‘স্টেট অফ দ্য ম্যাপ’ এশিয়া রিজিওনের কনফারেন্সে কক্সবাজারে অনুষ্ঠিত হবে। যেটি আমি এবং আমার টিম আয়োজন করবো। তাই ইউএস স্টেট অফ দ্য ম্যাপ আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল, যেখান থেকে অনেক কিছু শিখতে পেরেছি।

উল্লেখ্য, বিশ্বব্যাপী মানচিত্র তৈরি এবং ম্যাপিং-এর নিত্যনতুন প্রযুক্তির সাথে শিক্ষার্থীদের পরিচিত এবং দক্ষ করে তোলার উদ্দেশ্যে কাজ করে যাওয়া সংগঠন ইয়ুথ ম্যাপার্স। আন্তর্জাতিক এই সংগঠনটি মানচিত্র তৈরি করার মাধ্যমে মানুষকে সাহায্য করা ও মানচিত্র ব্যবহারের ক্ষেত্রে উদ্বুদ্ধ করে থাকে।

 

সর্বশেষ সংবাদ