লাল বলে বাংলাদেশ-ভারত দ্বৈরথের জানা–অজানা

রোহিত ও শান্ত
রোহিত ও শান্ত  © সংগৃহীত

ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের ভেন্যু চেন্নাইয়ে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। রাত পোহালে শুরু হবে টাইগারদের ভারত মিশন। আগামী ১৯ সেপ্টেম্বর ভারতের চেন্নাইয়ের সকাল ১০ টায় শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তার আগে চলুন দেখে নিই লাল বলে বাংলাদেশ ও ভারতের দ্বৈরথ।

সব মিলিয়ে লাল বলে ভারতের বিপক্ষে ১৩ টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুইটি ড্র এর বিপরীতে রয়েছে ১১ টি হার। কিন্তু অতীত ইতিহাসের চেয়ে টাইগার সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স দেখলে এগিয়ে রাখতেই হবে টাইগারদের।

১. বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ, ২০০০ (ভারত নয় উইকেটে জয়ী)
বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ ২০০০ সালে ঢাকা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল। সেবার ভারতের অধিনায়ক ছিল সৌরভ গাঙ্গুলি ও বাংলাদেশের অধিনায়ক ছিল নাইমুর রহমান। বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচের স্থায়িত্ব ছিল তিনদিন। ম্যাচের ফলাফল ছিল ভারত নয় উইকেটে জয়ী।

২. বাংলাদেশ বনাম ভারত ২ ম্যাচের টেস্ট সিরিজ, ২০০৪ (ভারত ২-০ তে জয়ী)
২০০৪ সালে দ্বিতীয় বারের মত বাংলাদেশ সফরে আসে ভারত। সেবারও ভারতের অধিনায়ক ছিল গাঙ্গুলি এবং বাংলাদেশের অধিনায়ক হয়ে ছিলেন হাবিবুল বাশার। সেবারও ম্যাচের ফলাফলে তেমন কোন প্রভাব পড়েনি। প্রথম টেস্ট ভারত জিতেছিল ইনিংস ও ১৪০ রানে এবং দ্বিতীয় ম্যাচে ভারত জিতেছিল ইনিংস ও ৮৩ রানে।

৩. বাংলাদেশ বনাম ভারত ২ ম্যাচের টেস্ট সিরিজ, ২০০৭ (ভারত ১-০ তে জয়ী)
২০০৭ সালে তৃতীয় বারের মত বাংলাদেশ সফরে আসে ভারত। সেবার ভারতে অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড় ও বাংলাদেশের অধিনায়ক ছিলেন হাবিবুল বাশার। চট্রগ্রামে প্রথম টেস্টে আশা জাগিয়েও করেছিলেন ড্র। সে টেস্টে প্লেয়ার অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা। ঢাকায় দ্বিতীয় ম্যাচে ভারত জিতেছিল ইনিংস ও ২৩৯ রানে।

৪. বাংলাদেশ বনাম ভারত ২ ম্যাচের টেস্ট সিরিজ, ২০১০ (ভারত ২-০ তে জয়ী)
২০১০ সালে চতুর্থ বারের মত বাংলাদেশ সফরে ভারত। এবার ভারতে নেতৃত্বে ভিরেন্দর শেবাগ ও বাংলাদেশের নেতৃত্বে সাকিব আল হাসান। সেবার প্রথম টেস্টে ১১৩ রানে হেরেছিল বাংলাদেশ এবং দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১০ উইকেটে।

৫. বাংলাদেশ বনাম ভারত টেস্ট ম্যাচ, ২০১৫ (ফলাফল ম্যাচ ড্র)
দীর্ঘ পাঁচ বছর বিরতির পর আবার দু দেশের লাল বলের ম্যাচ। প্রথমবারের মত টেস্ট দলের নেতৃত্বে মুশফিকুর রহিম। নারায়ণগঞ্জের ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একমাত্র টেস্ট ম্যাচটি ড্র করেই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশের। 

৬. বাংলাদেশ বনাম ভারত টেস্ট ম্যাচ, ২০১৭ (ভারত ২০৮ রান জয়ী)
প্রথমবারের মত টেস্ট খেলতে ভারতে বাংলাদেশ। এবারও দলের নেতৃত্বে মুশফিকুর রহিম। সেবার হায়দ্রাবাদে অনুষ্ঠিত একমাত্র টেস্টে বাংলাদেশ দল হেরেছিল ২০৮ রানে। সে ম্যাচে প্লেয়ার অব দ্যা ম্যাচ হয়েছিলেন বিরাট কোহলি।

৭. বাংলাদেশ বনাম ভারত ২ ম্যাচের টেস্ট সিরিজ, ২০১৯ (ভারত ২-০ তে জয়ী)
এবার মমিনুল হকের নেতৃত্বে ভারতে বাংলাদেশ দল। প্রথম টেস্টে পরাজয় ইনিংস ও ১৩০ রানে। দ্বিতীয় ম্যাচে কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথমবারের ডে-নাইট টেস্ট খেলতে নামে বাংলাদেশ দল। সে ম্যাচের ফলাফল ভারত ইনিংস ও ৪৬ রানে জয়ী।

৮. বাংলাদেশ বনাম ভারত ২ ম্যাচের টেস্ট সিরিজ, ২০২২ (ভারত ২-০ তে জয়ী)
এবার দীর্ঘ সাত বছর পর লাল বলের সিরিজ খেলতে অধিনায়ক কে এল রাহুলের নেতৃত্বে ভারতের বাংলাদেশ সফর। চট্রগ্রামে প্রথম টেস্টে বাংলাদেশের পরাজয় ১৮৮ রানে। ঢাকায় দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের হার ৩ উইকেটে।

আরও পড়ুন: সাকিব–মুশফিকরা খেলবেন, তামিম মাতাবেন কমেন্ট্রি বক্স

সাম্প্রতিক সময়ে লাল বলে টাইগারদের পাকিস্তানের বিপক্ষেও ছিল না কোন সুখকর স্মৃতি। কিন্তু ব্যাট বলের পারফরম্যান্স এ সাদা পোশাকে পাকিস্তানকে ২-০ তে বাংলাওয়াশ করে তারা। তাই বলা যায় শান্ত, লিটন, মুশফিক, সাকিব, মিরাজ, তাসকিনদের পারফরম্যান্স ভাল হলে আরও এক ইতিহাসের সাক্ষী হওয়ার অপেক্ষায় ক্রিকেটপ্রেমী বাংলাদেশীরা।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের মাটিতে শুরু হবে বাংলাদেশ ও ভারতের দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ। কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।


সর্বশেষ সংবাদ