রাওয়ালপিন্ডিতে বৃষ্টি নেই, জয়ের আশা দেখছে বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা
পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা   © সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি টাইগারদের। যার জন্য প্রয়োজন মাত্র ১৪৩ রান, হাতে ১০ উইকেট। তাই বলা যায় কোন অঘটন না ঘটলে হয়তো জয়ের বন্দরে রয়েছে টাইগার বাহিনী। আজকে জিতলেই টেস্টে পাকিস্তানকে হোয়াইটওয়াশের অমূল্য স্বাদ পাবে বাংলাদেশ। 

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টে প্রথমদিনের খেলা বৃষ্টির কারণে ভেসে যায়। দহবসিতীয় দিনে টস জিতে স্বাগতিক ব্যাটিংয়ে পাঠান টাইগার দলপতি নাজমুল শান্ত। প্রথম ইনিংসে সায়েম আইয়ুব (৫৮) শান মাসুদ (৫৭) ও আগা সালমানের (৫৪) অর্ধশতরানে ভর করে ২৭৪ রান করে পাকিস্তান। বাংলাদেশ দলের হয়ে ৫ ও ৩টি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ ও তাসকিন আহমেদ।

জবাবে তৃতীয় দিনে ব্যাট করতে ২৬ রানে প্রথম সারির ৬ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারী বাংলাদেশ। সেখান থেকে হাল ধরেন লিটন দাস ও মেহেদী মিরাজ। সপ্তম উইকেটে দলের জন্য দুজনে মিলে যোগ করেন গুরুত্বপূর্ণ ১৬৫ রান। ব্যক্তিগত ৭৮ রানে মেহেদী মিরাজ ফিরে গেলেও লিটন দাস তুলে নেন নিজের চতুর্থ টেস্ট সেঞ্চুরি। ২৬ রানে ৬ উইকেট থেকে বাংলাদেশ দল থামে ২৬২ রানে।

চতুর্থ দিনে ১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে হাসান মাহমুদ ও নাহিদ রানার গতির মুখে পড়ে ১৭২ রানেই অলআউট হয় পাকিস্তান। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ আগা সালমান ৪৭ রান ও রিজওয়ান ৪৩ রান করেন। বাংলাদেশের হয়ে তিন পেসার হাসান মাহমুদ (৫), নাহিদ রানা (৪), তানকিন (১) করে উইকেট নেন।

জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৮৫ রান। টার্গেট তাড়া করতে নেমে আগ্রাসী ব্যাটিং করেন টাইগার ওপেনার জাকির হাসান ও কিছুটা বুঝে শুনে খেলতে থাকেন আরেক ওপেনার সাদমান ইসলাম। দুজনে স্কোর বোর্ডে যোগ করেন বিনা উইকেটে ৪২ রান।

চতুর্থ দিনের চা বিরতির শেষে এক ওভার খেলা হওয়ার পর আলো স্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়। রাওয়ালপিন্ডির আকাশে ঘনকালো মেঘ, জ্বালানো হয়েছে স্টেডিয়ামের সব কটি ফ্লাডলাইট। ম্যাচ উপযোগী আলো নেই বলে খেলা বন্ধ করেছেন আম্পায়াররা। 

এদিকে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে স্বাগতিক পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে রয়েছে শান্তর টিম টাইগার্স।


সর্বশেষ সংবাদ