বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা আজ দুপুরে

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা আজ দুপুরে
বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা আজ দুপুরে  © সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১ জুন যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে বসছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। প্রথমবার ২০ দল নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে চার-ছক্কার এই টুর্নামেন্ট। বিশ্বকাপকে সামনে রেখে বেশিরভাগ দলই স্কোয়াড ঘোষণা করেছে। তবে এখনও দল ঘোষণা করতে পারেনি বাংলাদেশ। তবে আজ দুপুরে সেই কাঙ্ক্ষিত ঘোষণা আসতে পারে বলে নিশ্চিত করেছেন বিসিবি মিডিয়া ম্যানেজার ও বিশ্বকাপে জাতীয় দলের টিম অপারেশন্স ম্যানেজার রাবিদ ইমাম। 

মঙ্গলবার (১৩ মে) দুপুর সাড়ে ১২টায় বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের লাল-সবুজ জার্সি গায়ে কোন ১৫ জন মাঠে নামবেন? তাদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে আজ।

সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার কথা নির্বাচকদের। বিসিবির নির্বাচক প্যানেলের দুজন জানিয়েছিলেন দল ঘোষণার কথা। তবে সেটি দু'দফায় পেছানো হয়েছে। তাসকিনের ইনজুরি তাদের পরিকল্পনায় বাধ সেধেছে। জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে ফিল্ডিং অনুশীলনের সময় ডাইভ দিতে গিয়ে পাঁজরে ব্যথা পান তিনি।  

পুরনো সমস্যা সাইড স্ট্রেইনের সমস্যা ফিরে আসায় বিশ্বকাপে অনিশ্চিত হয়ে পড়েছেন এই টাইগার পেসার। তাসকিনের ইনজুরির অবস্থা জানতে তার  এমআরআই রিপোর্টের জন্য অপেক্ষায় এখন বিসিবি। রিপোর্ট হাতে পাওয়ার পরই বোঝা যাবে বিশ্বকাপে তিনি খেলতে পারবেন কি না। টাইগার এই পেসারের চোট কতটা গুরুতর তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তার স্ক্যান রিপোর্ট এখনও হাতে আসেনি। রিপোর্ট হাতে পেলে বিস্তারিত জানা যাবে।

বোর্ডের উচ্চপর্যায়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, যদি চিকিৎসকরা নিশ্চিত করেন যে তাসকিন বিশ্বকাপের আগে ইনজুরিমুক্ত হয়ে মাঠে নামতে পারবেন, পুরো শক্তি ও রান আপে বোলিং করতে পারবেন, তাহলে তাকে দলে নেওয়া হবে। সেক্ষেত্রে স্ট্যান্ডবাই হিসেবে এক বা একাধিক পেসার নিয়ে যাওয়া হবে যুক্তরাষ্ট্রে।

যদি চিকিৎসকরা জানান, নাহ! তাসকিনের পক্ষে বিশ্বকাপের আগে আর বল হাতে মাঠে নামা সম্ভব হবে না, তাহলে তাকে বাদ দিয়েই স্কোয়াড ঘোষণা করা হবে। তখন মোস্তাফিজ, শরিফুলের সঙ্গে তানজিম সাকিব ও সাইফউদ্দিন দুজনকেই দলে রাখা হবে।

এদিকে, জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছে রবিবার। সিরিজের ব্যস্ততা শেষ হলেও বাংলাদেশর ক্রিকেটারদের ছুটি মিলছে না। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন তারা। তাই তো একটু আগেভাগেই শান্তদের দেশ ছাড়তে হবে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ ও বিশ্বকাপ খেলতে জাতীয় দল দেশ ছাড়বে ১৬ মে প্রথম প্রহরে। মানে বুধবার (১৫ মে) রাত ১টার পরে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে শান্তর দল।

আরও পড়ুন: বিশ্বকাপে ৩ উইকেট পেলে নতুন যে রেকর্ডের অপেক্ষায় সাকিব

২০ দলের টুর্নামেন্টে ৪টি গ্রুপে ভাগ করে হবে প্রথম পর্ব। প্রতিটি গ্রুপে দল রয়েছে ৫টি করে। গ্রুপপর্ব চলবে ১৮ জুন পর্যন্ত। প্রতি গ্রুপ থেকে ২টি করে দল উঠবে সুপার এইটে। ২৬ জুন গায়ানায় হবে প্রথম সেমিফাইনাল, পরদিন (২৭ জুন) ত্রিনিদাদে দ্বিতীয়টি। ২৯ দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২৯ জুন, ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে।

আবারও গ্রুপ পর্বেই মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গ্রুপ ‘এ’-তে তারা আছে আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে। ‘ডি’ গ্রুপে থাকা বাংলাদেশ তাদের ৪টি ম্যাচের দুটি খেলবে ওয়েস্ট ইন্ডিজ আর অন্য দুটি খেলবে যুক্তরাষ্ট্রে। গ্রুপের অন্য দলগুলো- শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস।

 

সর্বশেষ সংবাদ