কোপা আমেরিকার দলে ফিরতে পারেন নেইমার, জানালেন কোচ

নেইমার জুনিয়র
নেইমার জুনিয়র  © সংগৃহীত

জাতীয় দলের জার্সিতে হোক বা ক্লাব ফুটবল ক্যারিয়ারে নেইমার যে কতবার চোটে পড়েছেন, ইয়ত্তা নেই। নেইমার জুনিয়র ফুটবলের যেন এক দু:খী রাজকুমার। যার ক্যারিয়ারে সবকিছু শেষ করে দিয়েছে ইনজুরি। চোটের কারণে নেইমার যে কোপার দলে থাকবেন না, তা আগেই নিশ্চিত করেছিলেন ব্রাজিল ফুটবল দলের চিকিৎসক। তবে নেইমার স্কোয়াডে না থাকলেও কোপায় তার খেলার সম্ভাবনা একেবারে ফুরিয়ে যায়নি। 

শুক্রবার (১০ মে) সংবাদ সম্মেলন করে ২৩ সদস্যের দল ঘোষণা করেন সেলেসাওদের কোচ দরিভাল জুনিয়র। 

ঘোষিত দলে সবচেয়ে বড় চমক অভিজ্ঞ মিডফিল্ডার ক্যাসেমিরো, রিচার্লিসন, ম্যাথিউস কুনহা, ব্রেমার ও গ্যাব্রিয়েল জেসুসের জায়গা না পাওয়া। অন্যদিকে, চমক রয়েছে তরুণ স্ট্রাইকার ফেলিপ এনদ্রিকের জায়গায় পাওয়াতেও। এ ছাড়াও দলে জায়গা হয়নি পুনর্বাসনে থাকা নেইমার জুনিয়রের। তবে চোটের কারণে বেশ কয়েক মাস পর মাঠে ফেরা অ্যালিসন বেকারকে রেখেছেন কোচ দরিভাল।

দলে ডাক পেয়েছেন এখন পর্যন্ত ব্রাজিলের জার্সিতে অভিষেক না হওয়া দু’জন। তারা হলেন- ব্রাজিলের ঘরোয়া ক্লাবে খেলা ফুলব্যাক গুয়েলহার্মে অ্যারেনা (অ্যাটলেটিকো মিনেইরো) এবং পর্তুগিজ ক্লাব পোর্তোর ফরোয়ার্ড ইভানিলসন। 

স্কোয়াড ঘোষণার পর কোচ দরিভাল বলেন, 'আমাদের নায়কের প্রয়োজন এবং সেই নায়ক শুধু একজন নন... দায়িত্বের বিভাজন আমাদের দলে শক্তি বাড়াবে। সৃষ্টিকর্তা চাইলে, নেইমারের মতো খেলোয়াড়ের খেলার কিছুটা হলেও সম্ভাবনা আছে।'

আগামী ২৩ মে পর্যন্ত কোপার স্কোয়াড পরিবর্তনের সুযোগ আছে। যেহেতু ব্রাজিল ২৩ জনের নাম ঘোষণা করছে, তাই তারা আরও ৩ জন ফুটবলার স্কোয়াডে যোগ করতে পারবে। সেই সুযোগে নেইমার দলে ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না। এমনকি ব্রাজিল কোচ দরিভাল জুনিয়রও নেইমারকে নিয়ে আশা দেখছেন।

কোপার আগে ৮ জুন মেক্সিকো এবং ১২ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। ২০ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকা। ব্রাজিল আছে ডি গ্রুপে। গ্রুপে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা। কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে সেলেসাওরা ২৪ জুন কোস্টারিকার মোকাবিলা করবে। পরবর্তীতে ২৮ জুন প্যারাগুয়ে এবং ২ জুলাই তাদের প্রতিপক্ষ কলম্বিয়া।

সর্বশেষ ২০১৯ সালে কোপা আমেরিকা জিতেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কোপা আমেরিকার ব্রাজিল দল
গোলকিপার : অ্যালিসন বেকার, এডারসন, বেন্তো ম্যাথিউস।

ডিফেন্ডার: মার্কিনহোস, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল ম্যাগালহেস, লুকাস বেরালদো, দানিলো, ইয়ান কৌতো, গুইলহার্মে অ্যারানা, ওয়েন্ডেল বোর্জেস।

মিডফিল্ডার: ব্রুনো গুইমারেস, জোয়াও গোমেজ, ডগলাস লুইজ, আন্দ্রেয়াস পেরেইরা, লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: ভিনিসিউস জুনিয়র, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, স্যাভিনহো মোরেইরা, রাফিনহা, রদ্রিগো, এন্ড্রিক, ইভানিলসন।

 

সর্বশেষ সংবাদ