আইএফএফএইচসের বর্ষসেরা একাদশে মেসি, নেই রোনালদো

মেসি, রোনালদো
মেসি, রোনালদো  © সংগৃহীত

ফুটবলের বর্ষসেরা একাদশ দল ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)। বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন লিওনেল মেসি। তবে সেরা এই একাদশে জায়গা পাননি ক্রিস্টিয়ানো রোনালদো। এই দলে গোলরক্ষক হিসেবে জায়গা পেয়েছেন ব্রাজিলের এদেরসন।

সংস্থাটির ঘোষিত বছরের সেরা একাদশে মেসিই একমাত্র ফুটবলার যিনি বর্তমানে ইউরোপের বাইরের ফুটবল ক্লাবে খেলেন। বাকি দশজনই খেলেন ইউরোপিয় ক্লাবে। মেসি ছাড়াও বর্ষসেরা একাদশে আছেন সময়ের সেরা তিন তারকা কিলিয়ান এমবাপে, আর্লিং হলান্ড এবং হ্যারি কেইন।

আইএফএফএইচএসের ওয়েবসাইটে প্রকাশিত ‘টিম অব দ্য ইয়ার’ তালিকায় আক্রমণভাগে আছেন কিলিয়ান এমবাপ্পে, হ্যারি কেইন ও আর্লিং হলান্ড। ২০২৩ সালে এই তিনজনের চেয়ে বেশি গোল করেছেন রোনালদো।

ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় তারকা হলান্ডের গোল ৫০টি, ফ্রান্সের এমবাপ্পে ও ইংল্যান্ডের কেইনের গোল ৫২টি করে। আর সৌদি ক্লাব আল নাসরে খেলা রোনালদোর গোল ৫৪টি।

Image

এছাড়াও একাদশে জায়গা পেয়েছেন, ট্রেবল জেতা কেভিন ডি ব্রুইনা ও রদ্রি এবং রিয়াল মাদ্রিদে দারুণ ছন্দে থাকা জুড বেলিংহাম। আলফোনসো ডেভিস ও কিম মিন–জে, রুবেন দিয়াজ। গোলকিপার হিসেবে আছেন এদেরসন।

আরও পড়ুন: ফিফার বর্ষসেরা একাদশের মনোনয়নে মেসি-রোনালদো

এর আগে আইএফএফএইচএসের ২০২৩ সালের সেরা ১০ খেলোয়াড়ের তালিকাতেও জায়গা পাননি রোনালদো। পরে এ–সংক্রান্ত একটি পোস্টে ‘হা হা’ (অট্টহাসি) ও লজ্জায় চোখ ঢাকার ইমোজি দিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন তিনি।

এর আগে, ২০২৩ সালে ফিফার বর্ষসেরা স্কোয়াডে জায়গা পেয়েছেন দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। তালিকায় মেসি এবং রোনালদো ছাড়াও আছেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমার নামও। ইউরোপিয়ান ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নিলেও সৌদি ক্লাব মাঠে নিজের কারিশমা দেখিয়েছেন মেসি-রোনালদো। ২০২৩ সালে রোনালদো হয়েছেন সর্বোচ্চ গোলদাতা।  


সর্বশেষ সংবাদ