বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৭ দেখায় একবারও জয় পায়নি পাকিস্তান

বাবর আজম ও রহিত শর্মা
বাবর আজম ও রহিত শর্মা  © ফাইল ছবি

ব্রিটিশ উপনিবেশবাদ থেকে ভারত স্বাধীন হওয়ার পাঁচ বছর পর ১৯৫২ সালের অক্টোবর, রক্তক্ষয়ী এক অধ্যায়ের তরতাজা ভয়াবহ স্মৃতি নিয়ে সেদিন লাহোর থেকে অমৃতসরে গিয়েছিল পাকিস্তানের ক্রিকেট দল। পাকিস্তান সৃষ্টি হওয়ার পর প্রথমবার টেস্ট সিরিজ খেলতে তারা পা রেখেছিল নতুন ভারত প্রজাতন্ত্রে। তারপর থেকে শুরু, ভূরাজনৈতিক প্রেক্ষাপটে দুই দেশের বৈরিতা জমিয়ে তুলেছে তাদের ক্রিকেট লড়াই। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিদ্বন্দ্বিতা মানেই ভারত ও পাকিস্তানের ব্যাট-বলের লড়াই। ২২ গজে যুদ্ধের দামামা বাজিয়ে দুই দল নামছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দুদলের লড়াই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। বিশ্বকাপ মঞ্চে এখনও হারের দেখা পায়নি কোনো দলই। এই ম্যাচেও জয়ের ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্য দুদলেরই।

আইসিসি ১৩তম ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণার পর থেকেই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। আরও একটি শ্বাসরুদ্ধকর ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের পাল্লায় এগিয়ে পাকিস্তান। পাকিস্তানের জয় ৭৩টিতে, বিপরীতে ভারতের জয় ৫৬। আর কোনো ফল আসেনি ৫ ম্যাচে।

ওয়ানডে বিশ্বমঞ্চের পরিসংখ্যানে ব্যাকফুটে পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত ভারতের সঙ্গে সাতবারের দেখায় জয়হীন দ্য গ্রিন ম্যানরা। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ের ধারা ধরে রেখেছে ভারতীয়রা। বৈশ্বিক এই টুর্নামেন্টে ভারতের বিপক্ষে জয়ের জন্য ১৯৯২ বিশ্বকাপ থেকে অপেক্ষা করতে হচ্ছে বাবর আজমদের।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান ম্যাচে দর্শকের চাপ, পাওয়া যাচ্ছে না টিকিট 

কিন্তু সাম্প্রতিক পারফরমেন্সে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত। সবশেষ ৫ দেখায় ভারতের জয় চারটি এবং পাকিস্তান জিতেছে মাত্র একটিতে।

গত কয়েক বছরের মতো এবারও হবে ভারতের ব্যাটিংয়ের বিরুদ্ধে পাকিস্তানের বোলিংয়ের লড়াই। সবশেষ এশিয়া কাপে দুই দলের সুপার ফোরের ম্যাচে জয় হয়েছিল ভারতের ব্যাটিং শক্তির। এবার ভিন্ন কিছু হবে নাকি, সেটাই দেখার অপেক্ষা।

বিশ্বকাপে এনিয়ে দুই দলের দেখা হচ্ছে অষ্টমবারের মতো। আগের সাতবারের লড়াইয়ে ভারত ৭-০ তে এককভাবে এগিয়ে। যদিও ওয়ানডের হেড টু হেডে পাকিস্তান ৭৩-৫৬ তে সামনে। বিশ্বমঞ্চে পরিসংখ্যান পক্ষে না হলেও তা আমলে নিচ্ছেন না পাকিস্তানি অধিনায়ক বাবর আজম, ‘অতীতে কী ঘটেছিল সেসবে আমি ওত বেশি মনোযোগ দেই না। সামনে কী, সেদিকে মনোযোগ আমার। এই রেকর্ডগুলো তৈরি হয় ভাঙার জন্য এবং আমরা ভেঙে ফেলতে চেষ্টা করবো।’

২০১১ সালের পর বিশ্বকাপে প্রথমবার ঘরের মাঠে পাকিস্তানকে লড়বে ভারত। সেবার মোহালিতে সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে উৎসবে মেতেছিল তারা। আরেকবার ঘরের দর্শকদের উৎসবের উপলক্ষ এনে দিতে চান রোহিত।


সর্বশেষ সংবাদ