দুর্নীতির দায়ে বাফুফে সম্পাদক সোহাগকে নিষিদ্ধ ফিফা’র

আবু নাঈম সোহাগ
আবু নাঈম সোহাগ  © ফাইল ছবি

দুর্নীতির কারণে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন (ফিফা)। শুক্রবার (১৪ এপ্রিল) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফিফা।

আর্থিক কেলেঙ্কারির দায়ে তাকে পরবর্তী দুই বছর ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বলা হয়েছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা থেকে। একইসঙ্গে সোহাগকে প্রায় ১২ লাখ টাকা (১০ হাজার সুইস ফ্রা) জরিমানা করার বিষয়টিও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বাফুফেকে দেওয়া ফিফার টাকার হিসাবে মিথ্যা তথ্য দেওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে শাস্তির বিষয়টি জানিয়ে আবু নাঈমকে চিঠি পাঠানো হয়েছে বলে উল্লেখ করেছে ফিফা। চিঠির অনুলিপি দেওয়া হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ও এশিয়ান ফুটবল কনফেডারেশনকেও (এএফসি)।

এর আগে অনুদানের অর্থ দিয়ে বাফুফের কেনাকাটায় গরমিলের অভিযোগে বাফুফের সাধারণ সম্পাদক ও দুই অর্থ কর্মকর্তাকে শোকজ করে ফিফা। ফিফার ক্রয়নীতি অনুযায়ী, যেকোনো কিছু কিনতে হলে নিতে হবে অন্তত তিনটি দরপত্র। এরপর সর্বনিম্ন দরদাতা কাজের দায়িত্ব পাবে। বাফুফে তা করলেও ক্রয় রশিদসহ বাকি দুই কোটেশনে গরমিল পেয়েছে ফিফার নিজস্ব অডিট টিম।

যদিও ওই বিষয়গুলো নিয়ে সব সময় বাফুফের কর্মকর্তাদের দাবি, আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে ফিফার ‘নিয়মমাফিক’ কার্যক্রমের অংশ হিসেবে ডাক পড়ে তাদের। কিন্তু এবার নতুন এ নিষেধাজ্ঞার ফলে আবারও সবার সামনে এলো বাফুফের অনিয়মসহ নানা অসঙ্গতি। 


সর্বশেষ সংবাদ