সাকিবের সঙ্গে সমাবর্তনে অংশ নেন বিজয়ও, অনুপস্থিত ছিলেন মাহমুদুল্লাহ

  © সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের পরের দিনেই সিলেট থেকে ঢাকায় এসেছেন সাকিব আল হাসান। এদিন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমার্বতন থেকে তিনি আনুষ্ঠানিকভাবে গ্র্যাজুয়েট ডিগ্রি গ্রহণ করেছেন। রোববার সেখানে যোগ দিয়েছেন সাকিব। তার সঙ্গে ওই সমাবর্তনে যোগ দেন জাতীয় দলের আরেক ক্রিকেটার এনামুল হক বিজয়। সাকিবের সঙ্গে তাকেও দেখা গেছে সমাবর্তনের মঞ্চে।

তবে একই বিশ্ববিদ্যালয় মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি সম্পন্ন করা জাতীয় দলের আরেক খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদও এদিন আনুষ্ঠানিকভাবে পোস্ট-গ্র্যাজুয়েশন ডিগ্রি অর্জন করেছেন। চলতি ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) মোহামেডানের হয়ে খেলা মাহমুদুল্লাহর সমাবর্তনে অংশগ্রহণ করা হয়নি। এদিন ডিপিএলের খেলা থাকায় তিনি অংশ নেননি বলে জানা গেছে।

এদিকে, সমাবর্তনে উপস্থিত হতে গিয়ে এক বিরল ঘটনারও জন্ম দিয়েছেন চলতি লিগে আবাহনীর হয়ে খেলা বিজয়ের। ডিপিএলে রোববার নারায়ণগঞ্জের ফতুল্লা ক্রিকেট স্টেডিয়ামে শাইনপুকুরের বিপক্ষে ম্যাচ ছিল বিজয়ের আবাহনী লিমিটেডের। সমাবর্তন অনুষ্ঠানে আসায় ম্যাচের প্রথম ভাগে খেলেননি বিজয়।

একটি বলও ফিল্ডিং না করে ঠিকই আবাহনীর হয়ে ওপেনিংয়ে নেমেছেন তিনি। সাধারণত ফিল্ডিং না করে ব্যাটিং করা যায় না। পরে জানা যায় অনুমতি নিয়েই এমনটা করেছেন বিজয়। প্রতিপক্ষ দলও কোনো আপত্তি জানায়নি।

ম্যাচ রেফারি আকতার আহমেদ শিপার জানান, বিশেষ কোন কারণে ফিল্ডিং না করে ব্যাটিংয়ে নামার নজির আছে। কারো বাবা-মা পরলোক গমন করলে কিংবা বিশেষ কোন ইমার্জেন্সি থাকলে ফিল্ডিং না করেও ব্যাটিংয়ে নামা যায়। যেহেতু বিজয়ের কনভোকেশন ছিল, তাই আমরা তাকে স্পেশালি ছাড় দিয়েছি। আর সবচেয়ে বড় কথা প্রতিপক্ষ অধিনায়ক বা প্রতিপক্ষ দল শাইনপুকুরও কোন অবজেকশন দেয়নি। তাই বিজয় ওপেনিংয়ে নেমেছে।