আর ক্রিকেট খেলতে পারবেন না ডি’ভিলিয়ার্স

এবি ডি’ভিলিয়ার্স
এবি ডি’ভিলিয়ার্স  © সংগৃহীত

চোখের অস্ত্রোপচারের পরে শীর্ষ স্তরের ক্রিকেট খেলা নিয়ে বড় বিবৃতি দিয়েছেন এবি ডি’ভিলিয়ার্স। সম্ভবত আর শীর্ষ স্তরে খেলতে পারছেন তিনি। নিজের বক্তব্য দিয়ে কিংবদন্তি দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স অনেকের হৃদয় ভেঙে দিয়েছেন। তিনি আইপিএলে আরসিবির ভক্ত ও কর্মকর্তাদের কাছে ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন যে তিনি ক্রিকেট থেকে অবসর নেয়ার পর আর তিনি বাইশ গজে ক্রিকেটার হিসেবে আর ফিরে আসবেন না। ডি’ভিলিয়ার্স ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এবং আইপিএল ২০২১-এর পরে সমস্ত ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন।

এবি ডি’ভিলিয়ার্স আইপিএল ২০২২-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেননি। ভক্তরা ডি‘ভিলিয়ার্সকে তার ডাক পুনর্বিবেচনা করার এবং মাঠে ফিরে আসার জন্য অনুরোধ করছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার সোমবার নিশ্চিত করে দেন যে তার এমন এই বিষয়ে কোনো পরিকল্পনা নেই। তিনি একটি তথ্য প্রকাশ করে জানিয়েছেন যে তার চোখের অস্ত্রোপচার করা হয়েছে। এই বছরের শুরুতে এই অস্ত্রোপচারের কারণে আর তিনি মাঠে ক্রিকেটার হিসাবে ফিরতে পারবেন না।

এবি বলেছেন, তিনি আইপিএল ২০২৩ চলাকালীন বেঙ্গালুরুতে যাবেন এবং বছরের পর বছর ধরে যে সমর্থন পেয়েছেন তার জন্য সমস্ত বেঙ্গালুরু ভক্তদের ধন্যবাদ জানাবেন। ডি’ভিলিয়ার্স আরসিবির হয়ে ১৫৭ ম্যাচ খেলে ৪৫২২ রান করেছেন।

এবি ডি’ভিলিয়ার্স নিজের টুইটারে লিখেছেন, ‘আমি পরের বছর চিন্নাস্বামী স্টেডিয়ামে যাব। তবে ক্রিকেট খেলার জন্য নয়। এখন পর্যন্ত আইপিএল শিরোপা না জেতার জন্য আমি আরসিবি সমর্থকদের কাছে ক্ষমা চাইতে যাচ্ছি। গত এক দশকে তাদের সমর্থনের জন্য আমি তাদের ধন্যবাদও জানাতে চাই। আমি এখন আর ক্রিকেট খেলতে পারব না। কারণ আমার ডান চোখে অস্ত্রোপচার হয়েছে।’ ‘আমার এখন অনেক বয়স হয়েছে। লিজেন্ডস লিগ অনেক মজার বলে মনে হচ্ছে। আমাকে আমন্ত্রণ জানানো হয়েছিল, কিন্তু আমার একটি চোখের অপারেশন হয়েছিল। আমি জানি আপনি হয়তো ভাবতে পারেন যে আমি এক চোখ দিয়ে খেলতে পারি কিন্তু আমি তা করব না।’

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে রেফারিদের কো-অর্ডিনেটর বাংলাদেশি

এবি ডি’ভিলিয়ার্স আরও বলেছেন, তিনি একটি ইউটিউব চ্যানেল শুরু করার পরিকল্পনা করছেন এবং বিরাট কোহলি তার শোতে প্রথম অতিথিদের একজন হবেন। তদুপরি, তিনি প্রকাশ করেছিলেন যে তিনি লিজেন্ডস লিগ ক্রিকেট থেকে গেমটি খেলার প্রস্তাব পেয়েছিলেন, কিন্তু চোখের অস্ত্রোপচারের কারণে তাকে এই প্রস্তাব প্রত্যাখ্যান করতে হয়েছিল।  তিনি পরবর্তী প্রজন্মের ক্রিকেটারদের সাথে তার জ্ঞান ভাগ করে নিতে চান। তবে অদূর ভবিষ্যতে কোনও পেশাদার দলের কোচিং করার কথা অস্বীকার করেছেন তিনি। তবে ১৮ বছর ধরে শীর্ষ স্তরের ক্রিকেট খেলার পরে তিনি তার পরিবারের সাথে সময় কাটাতে চান বলে কোনও দলের কোচিং করবেন না।

ডি’ভিলিয়ার্স বলেন, ‘আমি অবশ্যই কোনো দলের কোচ হওয়ার পরিকল্পনা করছি না। আমি যা শিখেছি তা অবশ্যই শেয়ার করতে পছন্দ করি। তবে আমি আবার কোনো দলে যোগ দিতে যাচ্ছি না। কোচিং করতে এবং বিশ্ব ভ্রমণ করতে যাচ্ছি না। ১৮ বছর ভ্রমণ করার পরে বাড়িতে কিছুটা সময় কাটাতে পেরে আমি খুব খুশি।’


সর্বশেষ সংবাদ