মূল্যায়নের প্রশ্নফাঁসের সাথে জড়িত প্রধান শিক্ষকরা, ইঙ্গিত এনসিটিবি চেয়ারম্যানের

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মশিউজ্জামান
এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মশিউজ্জামান  © ফাইল ছবি

নতুন শিক্ষাক্রমের আওতায় মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়নের প্রশ্নফাঁসের সাথে জড়িত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধান শিক্ষকরা বলে ইঙ্গিত দিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মো. মশিউজ্জামান।

আজ মঙ্গলবার (৯ জুলাই) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে নৈপুণ্য অ্যাপ, জাতীয় পাঠ্যক্রম পোর্টাল ও বিষয়ভিত্তিক অনলাইন ট্রেনিং কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অধ্যাপক মশিউজ্জামান বলেন, নৈপুণ্য অ্যাপকে কতভাবে কাজে লাগাতে পারি সেগুলো আমরা নিরীক্ষা করতে চেছিলাম। সেজন্য পরীক্ষার আগের দিন সন্ধ্যায় প্রধান শিক্ষকের আইডিতে মূল্যায়নের প্রশ্নগুলো পাঠাচ্ছি এবং প্রধান শিক্ষক ছাড়া কেউ আসলে প্রশ্নগুলো ডাউনলোড করতে পারবে না। কিন্তু আমরা দুর্ভাগ্যজনকভাবে লক্ষ্য করেছি যে, গত দুই তারিখে প্রধান শিক্ষকরা এগুলো ডাউনলোড করার সাথে সাথেই সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দিয়ে দিয়েছেন। 

তিনি আরও বলেন, সে কারণেই আমরা ৪ জুলাই সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের কাছে নোটিশ পাঠিয়েছি তারা যেন প্রশ্ন এইভাবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শেয়ার না করেন এবং সংরক্ষণ না করেন। তাছাড়া অধিদপ্তরগুলোকে অনুরোধ করেছি তারা যেন পরিবর্তে এমন কোনো ঘটনা ঘটলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ইতিমধ্যে অনেক শিক্ষককে শোকেজ করেছেন। 

এর আগে, গত ৩ জুলাই নতুন শিক্ষাক্রমের আওতায় মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ষাণ্মাসিক মূল্যায়ন বা অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়। এর আগের রাতে (২ জুলাই) এই ফাঁস হওয়ার অভিযোগ ওঠে। জানা গেছে, এদিন দুপুরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানের কাছে প্রশ্ন পাঠায় এনসিটিবি। নিয়ম অনুযায়ী, সেই প্রশ্নের ফটোকপি করে পরের দিন বুধবার পরীক্ষা নেওয়া হয়েছে। এতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) অধীনে সারাদেশের এক কোটির মতো শিক্ষার্থী অংশ নেয়। 


সর্বশেষ সংবাদ