মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারির ফল প্রকাশ, যেভাবে দেখবেন

ফল প্রকাশের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
ফল প্রকাশের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী  © ফাইল ফটো

২০২৪ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি লটারির মাধ্যমে প্রস্তুতকৃত ফলাফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার পরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় এই লটারির বাটন চেপে আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাউশির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৬৫৮টি সরকারি ও ৩১৮৮টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে গত ২৪ অক্টোবর থেকে শুরু করে ১৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ কার্যক্রম চলমান থাকে।

ওই প্রক্রিয়ায় দেশব্যাপী ৩৮৪৬টি বিদ্যালয়ে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তিও লক্ষ্যে মোট ১০,৬০.০০৯টি শূন্য আসনের চাহিদা পাওয়া যায়। ওই শূন্য আসনের বিপরীতে ৮,৭৩,৭৯টি আবেদন গৃহীত হয়। গহীত আবেদনসমূহ হতে ভর্তির লক্ষ্যে শ্রেণিভিত্তিক বন্টন কার্যক্রমে ডিজিটাল লটারি পদ্ধতি অবলম্বন করা হয়।

উল্লেখ্য, লটারিতে নির্বাচন প্রক্রিয়ায় সরকারি নিয়মে ভর্তি নীতিমালা অনুসরণ করা হয়। নীতিমালা অনুযায়ী, সাধারণ, ক্যাচমেন্ট, মুক্তিযোদ্ধা, পোষ্য কোটা, অক্ষম, সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রতিবন্ধী কোটাসহ নিয়মানুযায়ী সকল কোটা বিবেচনা করা হয়েছে। শূন্য আসন থাকা সাপেক্ষে এবং প্রার্থীর স্ব-স্ব ক্ষেত্রে ক্লাস, শিফট ও পছন্দের ক্রমানুযায়ী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

ডিজিটাল অনলাইন লটারি কার্যক্রমে সফটওয়্যার এর মাধ্যমে গতানুগতিক পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবে ছাত্র-ছাত্রীদের নির্বাচন করা হয়। মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর সরাসরি তত্ত্বাবধানে উক্ত ডিজিটাল অনলাইন লটারি প্রক্রিয়ার মাধ্যমে ছাত্র-ছাত্রী নির্বাচন কার্যক্রমে শতভাগ সঠিকতা ও স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচাল অধ্যাপক নেহাল আহমেদ, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম হাবিবুর রহমানসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

যেভাবে দেখবেন
ডিজিটাল লটারির ভর্তির ফলাফল- https://gsa.teletalk.com.bd ওয়েবসাইট এবং টেলিটক মোবাইলে এসএমএস এর মাধ্যমে পাওয়া যাবে। এসএসএস পদ্ধিতিঃ GSA<Space>Result<Space>User ID লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।


সর্বশেষ সংবাদ