স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে গ্লাসগো বিশ্ববিদ্যালয়

গ্লাসগো বিশ্ববিদ্যালয়
গ্লাসগো বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে দেশের বাইরে উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোই পছন্দের তালিকায় প্রথম থাকে। অক্সফোর্ড, কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্বের সেরা বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যে অবস্থিত। বিশ্বের বিজ্ঞানভিত্তিক প্রকাশনার মোট ৮ শতাংশ বের হয় এখান থেকে। শিক্ষার্থীদেরও নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হয়ে থাকে। স্নাতকোত্তরে তেমনই একটি সুযোগ দিচ্ছে স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়।

পড়ুন মার্চে শেষ হচ্ছে যেসব স্কলারশিপের সময়সীমা

বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। বিষয়ভেদে আবেদনের সময়সীমার ভিন্নতা রয়েছে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে অফার পাওয়া শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের স্কলারশিপ পাওয়ার সুযোগ রয়েছে। টিউশন ফি মওকুফ, মাসিক উপবৃত্তিসহ নানান ধরনের সুযোগ সুবিধা রয়েছে। এক বছরের জন্য এ স্কলারশিপ প্রদান করা হবে।

শিক্ষার্থীরা অ্যাডাল্ট এডুকেশন, অ্যাডভান্সড নার্সিং সায়েন্স, পরিসংখ্যান, মহাকাশ প্রকৌশল, আইন, ভাষাতত্ত্ব, নিউরোসাইকোলজি, প্রত্নতত্ত্ব, ইন্টারন্যাশনাল কর্পোরেট ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, আন্তর্জাতিক আইন, ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট অ্যান্ড ডিজাইন ইনোভেশন, আন্তর্জাতিক সম্পর্ক, ব্যবস্থাপনা, ইনভেস্টমেন্ট ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ও হাইড্রোগ্রাফিসহ বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর করতে পারবেন। মোট ৭০ জনকে এ স্কলারশিপ প্রদান করা হবে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয় স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। টাইমস হায়ার এডুকেশন এর তথ্যমতে, ২০২১ এ ৯২ র‌্যাংকিংয়ে রয়েছে। ১৪৫১ সালে বিশ্ববিদ্যারয়টি প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন টিউশন ফি ছাড়াই পড়ুন থাইল্যান্ডের সিরিন্দহর্ন বিশ্ববিদ্যালয়ে

সুযোগ-সুবিধাসমূহ:

* মনোনীত শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ ছাড়াও বিভিন্ন উপবৃত্তি দেয়া হবে।
* শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় নিয়ে স্নাতকোত্তর করতে পারবেন।
* বিভিন্ন ধরনের স্কলারশিপ পাওয়ার সুযোগ।

আবেদনের যোগ্যতা:

* স্নাতকে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম সিজিপিএ ৩.০ পেতে হবে।
* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। আইইএলটিএস এ ন্যূনতম ৬.৫ পেতে হবে। টোয়েফল আইবিটি তে ন্যূনতম ৯০ স্কোর তুলতে হবে। এছাড়া বিষয়ভেদে এ স্কোরের ভিন্নতা রয়েছে।
* নেতৃত্বের দক্ষতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

 


সর্বশেষ সংবাদ