আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন আজই

ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ
ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ   © সংগৃহীত

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিগত কয়েক বছর ধরে ঈর্ষণীয় সাফল্য অর্জন করছে বাংলাদেশের গণিতপ্রেমীরা। এ ধারা অব্যাহত রাখতে আরেকটি সুযোগ করে দিচ্ছে ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ (আইওয়াইএমসি)। বিশ্বব্যাপী তারা গণিত প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে। বিজয়ীদের জন্য থাকবে নগদ অর্থ পুরস্কার, সার্টিফিকেট এবং বৈশ্বিক স্বীকৃতি। আবেদন করার শেষ সময় আগামী ১৭ অক্টোবর।

প্রতিযোগীতার জন্য বাছাইপর্বে অংশগ্রহণকারীদের পাঁচটি গাণিতিক সমস্যা দেয়া হবে। ১৮ বছরের কম বয়সীদের অন্তত ৩টি এবং ১৮ বছরের বেশি বয়সীদের অন্তত ৪টি সমস্যার সমাধান করতে হবে। উত্তীর্ণরা প্রি-ফাইনাল রাউন্ডের জন্য নিবন্ধন করতে পারবেন। এ রাউন্ডে ১০টি সমস্যা সমাধানের জন্য সময় দেয়া হবে ৫ দিন। এ ক্ষেত্রে ৮ ইউরো নিবন্ধন ফি দিতে হবে। এরপর নির্বাচিতরা চূড়ান্ত রাউন্ডে অংশগ্রহণ করতে পারবেন।

বয়সভেদে দুইটি বিভাগে বিজয়ীদের মধ্যে ১ম পুরস্কার হিসেবে ১৫০ ডলার এবং ২য় ও ৩য় পুরস্কার দেয়া হবে যথাক্রমে ১০০ ও ৫০ ডলার প্রদান করা হবে। এছাড়া অংশগ্রহণকারীরা আইওয়াইএমসির গ্লোবাল নেটওয়ার্কে যুক্ত হওয়ার এবং এম্বাসেডর হওয়ার সুযোগ পাবেন। প্রতিযোগীতায় অংশগ্রহণকারী সবাইকে সার্টিফিকেট দেয়া হবে।

আবেদনের যোগ্যতা:

* এ প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য আবেদনকারীকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হতে হবে।
* সমস্যাগুলো সমাধান করার জন্য আবেদনকারীকে স্মার্ট, উন্মুক্তমনা এবং সৃজনশীল হতে হবে।

আবেদন প্রক্রিয়া:

বাছাইপর্বে অংশগ্রহণের জন্য আবেদন সাবমিশন করুন এই লিংকে। প্রতিযোগীতা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে।  


সর্বশেষ সংবাদ