তুরস্কের বিশ্ববিদ্যালয়ে ফুল-ফ্রি স্কলারশিপের সুযোগ, চলছে আবেদন

তুরস্কের বিশ্ববিদ্যালয়ে ফুল-ফ্রি স্কলারশিপের সুযোগ, চলছে আবেদন
  © ফাইল ফটো

তুরস্কের বিলকেন্ট বিশ্ববিদ্যালয় বর্তমানে সম্পূর্ণ অর্থায়িত বৃত্তির জন্য আবেদন গ্রহণ করছে। স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম বা পিএইচডি করার জন্য বিশ্বজুড়ে সকল শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হবে। ডিগ্রি প্রোগ্রামের সুযোগগুলিতে একটি দুর্দান্ত স্কলারশিপের সুযোগ উপস্থাপন করে, যাতে শিক্ষার্থীরা তুরস্কে স্নাতক পর্যায়ের অধ্যয়ন এবং এমফিল বা পিএইচডি সম্পন্ন করতে পারে।

স্কলারশিপগুলির আওতায় মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি প্রোগ্রামের জন্য সম্পূর্ণ অর্থায়ন করা হয় এবং স্নাতক প্রোগ্রামের জন্য আংশিক তহবিল বৃত্তি দেওয়া হয়। বৃত্তির পরিসীমা ২০% থেকে ১০০%। আগ্রহী শিক্ষার্থীদের আগামী ২২ জনের মধ্যে আবেদন করতে হবে।

বিলকেন্ট বিশ্ববিদ্যালয় তুরস্কের আঙ্কারায় অবস্থিত একটি অলাভজনক বেসরকারী বিশ্ববিদ্যালয়। এর লক্ষ্য উচ্চ শিক্ষা এবং গবেষণায় এবং তুরস্কের শীর্ষস্থানীয় গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটিতে শ্রেষ্ঠত্বের কেন্দ্র তৈরি করা। বিলকেন্ট বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর এবং পিএইচডি করার জন্য প্রায় ১২,৫০০ শিক্ষার্থী ভর্তি করে ।

সুযোগ সুবিধাসমূহ

মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য বিলকেন্ট বিশ্ববিদ্যালয় বৃত্তির জন্য যেসব সুবিধা রয়েছে:

* খাবার কার্ড,
* টিউশন ফি মওকু‌ফ,
* একটি ল্যাপটপ ,
* বেসরকারী স্বাস্থ্য বীমা,
* ভ্রমণ সহায়তা (বছরে একবার্‌
* মাসিক উপবৃত্তি এবং আবাসন সহায়তা (মাসে ৫০০ তুর্কি লিরা)।

আবেদনের যোগ্যতা: তুরস্কের নাগরিকসহ সমস্ত দেশের নাগরিকরা আবেদন করতে পারবেন। বিএসসি স্নাতক বা এমএসসি শিক্ষার্থীদের আবেদনের সময় কমপক্ষে ২.৮০ / ৪.০০ এসিএমজি প্রয়োজন।

জিআরই সাধারণ পরীক্ষার স্কোর প্রয়োজন: ১৫৩ তবে যদি আপনি এই নাম্বার থেকে অল্প ব্যবধানে দূরে থাকেন এবং যথেষ্ট অভিজ্ঞতা থাকে তবে আমরা আপনাকে আবেদন করতে উৎসাহিত করি। টোফেল আইবিটি (কমপক্ষে ৮৭), আইএলটিএস (কমপক্ষে কমপক্ষে ৬.৫ এবং প্রতিটি বিভাগ থেকে ৫.৫।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশসহ সকল দেশ।

আবেদন পদ্ধতি: আবদেন করতে এখানে ক্লিক করুন
আবেদনের শেষ তারিখ: জুন ২২, ২০২১


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ