নিউজিল্যান্ডের মানাকি স্কলারশিপ পেলেন মাভাবিপ্রবির আসমা, কারা পান এ বৃত্তি

আসমা আক্তার
আসমা আক্তার  © সংগৃহীত

আসমা আক্তার—পড়েন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগে। সম্প্রতি তিনি নিউজিল্যান্ড সরকারের ‘মানাকি নিউজিল্যান্ড বৃত্তি’ পেয়েছেন। এ বৃত্তিতে সম্পূর্ণ অর্থায়ন করে নিউজিল্যান্ড সরকার। আসমা এ বৃত্তির আওতায় আগামী ২০২৫ সালের ফেব্রুয়ারিতে অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ভর্তি হয়ে গ্রহণ করবেন উচ্চশিক্ষা।

নিউজিল্যান্ড সরকার উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের ‘মানাকি নিউজিল্যান্ড বৃত্তি’ দিয়ে থাকে। দেশটিতে পড়াশোনা শেষ করে সব স্কলার নিজ দেশে ফিরে উন্নয়নকাজে নিজেকে যুক্ত করতে পারেন। ফুল ফান্ডেড এ বৃত্তির মাধ্যমে পড়াশোনার খরচ, থাকা-খাওয়া ও হাতখরচসহ প্লেনের টিকিটের খরচ দিয়ে থাকে নিউজিল্যান্ড।

বর্তমানে বৈশ্বিক র‍্যাংকিংয়ে ২৮ নম্বরে থাকা নিউজিল্যান্ডের অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে আসমা পড়বেন ক্রিমিনোলজি অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস বিষয়ে। বিষয়টি নিয়ে দেড় বছরের এমএসসি কোর্স সম্পন্ন করার সুযোগ পাবেন তিনি।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষার্থী চলতি বছরের ফেব্রুয়ারিতে মানাকি নিউজিল্যান্ড বৃত্তির জন্য আবেদন করেছিলেন বলে গণমাধ্যমকে জানান। পড়াশোনার পাশাপাশি ইউরোপিয়ান বিভিন্ন বৃত্তির জন্য স্নাতক তৃতীয় বর্ষ থেকেই প্রস্তুতি নিচ্ছিলেন বলেও জানান তিনি। এরই মধ্যে গত ১৮ সেপ্টেম্বর মানাকি বৃত্তির নিশ্চয়ন পান তিনি।

3f1201cf-152d-43ac-b683-d2fa602f065a
 
মানাকি বৃত্তি পেতে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি বাড়তি কিছু যোগ্যতা প্রয়োজন হয়। আসমা পড়াশোনার বাইরে অন্যান্য যোগ্যতা বাড়াতে সর্বদা কাজ করেছেন। চেষ্টা করেছেন বিভিন্ন ক্লাবে অংশ নিয়ে বিভিন্ন দায়িত্ব পালন করতে। অংশ নিয়েছেন অপরাধবিষয়ক বিভিন্ন সেমিনার বা ওয়ার্কশপে। করেছেন রিসার্চের কাজও। নিজের নামে পেপার তৈরি করাসহ ভর্তি কমিটিকে মানানোর মতো করে এসওপি ও সিভি লেখার চেষ্টাও করেছেন।

নিউজিল্যান্ড সরকারের এ বৃত্তির আবেদনপ্রক্রিয়ার বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, ‘এ বৃত্তিতে আবেদন করা বেশ সহজ। আবেদনের শুরুতে অনেক প্রশ্নের উত্তর দিতে হয়। আমি আগে থেকেই নির্ধারিত কিছু প্রশ্নের উত্তর শিখে রেখেছিলাম। ফলে আমার জন্য আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করাটা অনেকটাই সহজ হয়েছিল। পরবর্তীতে দরকারি অন্যান্য সব কাগজপত্র প্রস্তুত করে আবেদন সম্পাদন করেছি।’

অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ভর্তিতে আবেদনে বেশি কাগজপত্রের দরকার হয় না। শুধু স্নাতকের সনদ ও অ্যাকাডেমিক নম্বরপত্রের দরকার হয়। সঙ্গে দরকার হয় ১ বছরের কাজের অভিজ্ঞতা। এ ছাড়া জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্ট সাইজের ছবিও লাগে। ‘মানাকি নিউজিল্যান্ড বৃত্তি’ সরকারি বৃত্তি বলে দূতাবাসের সাক্ষাৎকারের সম্মুখীন হতে হয় না শিক্ষার্থীদের।

আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২৫ তারিখে নিউজিল্যান্ডের অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ক্লাস শুরু হবে আসমা আক্তারের। তাই এক সপ্তাহ আগে অর্থাৎ ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ছেড়ে নিউজিল্যান্ডের উদ্দেশে পাড়ি জমাবেন বলে জানান মাভাবিপ্রবির এ শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ