জাবির অহনার আবেদনে ইউরোপ-আমেরিকার ৯ বিশ্ববিদ্যালয়ের সাড়া

অহনা তাসনুভা
অহনা তাসনুভা  © টিডিসি ফটো

বিশ্বসেরা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের ৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের অহনা তাসনুভা। এগুলোর মধ্যে ৩টি ফুল ফান্ডেড ও ২টিতে উচ্চশিক্ষার স্কলারশিপ পেয়েছেন তিনি। ভর্তির সুযোগ পেয়েছেন স্কটল্যান্ডের ১টি ও যুক্তরাজ্যের আরও ১টি বিশ্ববিদ্যালয়ে। এছাড়াও তিনি পেয়েছেন ইউরোপের সম্মানজনক শিক্ষাবৃত্তি ইরাসমাস মুন্ডুস।

এসব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য; ইউনিভার্সিটি অফ টেক্সাস অস্টিন, যুক্তরাষ্ট্র; আইওওয়া স্টেট ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র; ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র; বোস্টন বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র ও জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র। এছাড়াও রয়েছে স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়, আরহাস বিশ্ববিদ্যালয়, ডেনমার্ক; আমস্টারডাম বিশ্ববিদ্যালয়, নেদারল্যান্ডস।

c2665689-1de8-459f-8961-528841318318

জানতে চাইলে অহনা তাসনুভা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমার ইচ্ছে আছে ইউনিভার্সিটি অফ টেক্সাস অস্টিনে যাওয়ার। আমি স্যোশাল মিডিয়া (ইউজার ইন্টার‍্যাকশন) বিষয় নিয়ে গবেষণা করতে চাই। তিনি জানান, পরিবারের সাহায্য ছাড়া কখনোই তার এতো দূর আসা সম্ভব ছিল না।

আহনার শৈশব ও বেড়ে ওঠা রাজধানী ঢাকার উত্তরায়। তার গ্রামের বাড়ি রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জে। রাজউক উত্তরা মডেল কলেজ থেকে ২০১৫ সালে এসএসসি এবং পরবর্তীতে একই কলেজ থেকে ২০১৭ সালে এইচএসসি পাস করেন তিনি। এরপর উচ্চশিক্ষার জন্য ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

May be an image of 1 person and smiling

স্নাতকোত্তর শেষে সুযোগ পেলে করতে চান পিএইচডিও। পড়ালেখা শেষে দেশে ফিরে দেশের ইউজার ইন্টার‍্যাকশন সেক্টরে রাখতে চান অবদান অহনা।

যারা দেশের বাইরে উচ্চশিক্ষার জন্য যেতে চান তাদের উদ্দেশ্যে অহনা বলেন, যারা দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী তারা যদি একটা নির্দিষ্ট সময় প্রস্তুতির জন্য সময় দেয় তাহলে একটা ভালো ফল আসবেই। তবে এই পুরো সময়টা খুব হতাশার, কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়। যারা এই সময়টা ভালোভাবে পার করে যেতে পারবে তারা সফলতা পাবেন।

 

সর্বশেষ সংবাদ