আইইএলটিএস ছাড়াই পড়ুন ডেনমার্কে, রয়েছে ৬ বৃত্তি

আইইএলটিএস ছাড়াই পড়ুন ডেনমার্কে
আইইএলটিএস ছাড়াই পড়ুন ডেনমার্কে  © সংগৃহীত

বিশ্বের অন্যতম সুখী দেশ ডেনমার্ক। গবেষণা কেন্দ্রিক পড়াশোনা এবং তুলনামূলক কম টিউশন ফি এর জন্য বর্তমানে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষাগ্রহণের আকর্ষণীয় দেশ হচ্ছে এটি।ডেনমার্কের শিক্ষার মান অন্যান্য দেশের তুলনায় খুবই উন্নত এবং ডেনিশ ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বিশেষ করে প্রকৌশল, আইটি ও বিজনেসের জন্য দেশটি খুবই ভালো। ডেনমার্কে অনেক ইউনিভার্সিটি রয়েছে যেগুলো র্যাং কিংয়ে অনেক এগিয়ে।

এছাড়া সহজেই ডেনমার্কের ভিসা পাওয়া যায়। এই ভিসার মাধ্যমে আপনি আপনি ডেনমার্কসহ ইউরোপের ২৬ টি দেশে ভ্রমণের সুযোগ পাবেন। দেশটিতে পড়াশোনার পাশাপাশি নাগরিক হওয়ার সুযোগ ছাড়াও ছাত্রছাত্রীদের খন্ডকালীন কাজ করার অনুমতি রয়েছে। এতে শিক্ষার্থীরা নিজেদের আনুষঙ্গিক খরচ বহন করতে পারেন। 

২০২৪ সালে আইইএলটিএস ছাড়াই স্কলারশিপ নিয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের  উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে ডেনমার্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। চলুন জেনে নেওয়া যাক   আইইএলটিএস ছাড়াই ডেনমার্কের সেরা কয়েকটি স্কলারশিপ সম্পর্কে।
   
১. ডেনিশ সরকারি বৃত্তি
ডেনিশ গভর্নমেন্ট স্কলারশিপ সম্পূর্ণ বা আংশিক টিউশন ফি মওকুফ অথবা মৌলিক জীবনযাত্রার খরচ বহন করে। শুধু একাডেমিক কৃতিত্বের ভিত্তিতে বিভিন্ন ধরনের বৃত্তি দেওয়া হয়, যার মধ্যে রয়েছে ডেনমার্ক সরকারি বৃত্তি, সাংস্কৃতিক চুক্তির অধীনে ডেনিশ সরকারি বৃত্তি, ডেনমার্কের বিশ্ববিদ্যালয় ও কলেজে ডেনিশ সরকারি বৃত্তি।

২. ডেনিস ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ প্রোগ্রাম
ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ হলো ইইউ বা ইইএ এবং নন-ইইউ বা ইইএ শিক্ষার্থীদের জন্য একটি স্কলারশিপ প্রোগ্রাম।

uk2

৩. ব্যান্টিং ইন্টারন্যাশনাল পোস্টডক্টরাল ফেলোশিপ
ব্যান্টিং পোস্টডক্টরাল ফেলোশিপ তাঁদের জন্য, যাঁরা গবেষণানির্ভর কর্মজীবনের মাধ্যমে অর্থনৈতিক, সামাজিক এবং গবেষণাভিত্তিক ক্যারিয়ার গড়তে চান। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে পোস্টডক্টরালের জন্য এ ফেলোশিপ দেওয়া হয়। এই ফেলোশিপ ডেনিশ এবং আন্তর্জাতিক—উভয় শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

৪. আইটি ইউনিভার্সিটি অব কোপেনহেগেন স্টেট স্কলারশিপ
প্রতিবছর ইইউ এবং ইইএ–এর বাইরে অসামান্য কৃতিত্বের জন্য তিন থেকে চারটি বৃত্তি দেওয়া হয় এমএসসি আবেদনকারীদের। সাধারণত স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে টিউশন, বাসস্থান সুবিধাসহ নানা সুবিধা আছে এই স্কলারশিপে।

আরও পড়ুন: উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ইউরোপের সেরা ১০ স্কলারশিপ

৫. আরহাস ইউনিভার্সিটি পিএইচডি ফেলোশিপ ইন ডেনমার্ক
বিশ্ববিদ্যালয়টি ৩০টি সম্পূর্ণ অর্থায়িত পিএইচডি এবং ফেলোশিপ দেয়। আরহাস ইউনিভার্সিটির স্বাস্থ্যবিজ্ঞান অনুষদে গবেষণা এবং ফেলোশিপের জন্য বেশ কিছু প্রণোদনা বরাদ্দ থাকে। এ বরাদ্ধ দেওয়া হয় পিএইচডি শিক্ষার্থীদের।

৬. রোসকিল্ড ইউনিভার্সিটিতে ডেনিশ স্টেট টিউশন ফি ওয়েভার্স অ্যান্ড স্কলারশিপ
এ বৃত্তি স্নাতক শিক্ষার্থীদের দেওয়া হয়। ইউরোপীয় ইউনিয়ন বা ইইএ–এর বাইরের দেশগুলোর নাগরিক এ বৃত্তির জন্য সুযোগ পান। এ বৃত্তির আওতায় ডেনমার্কে আবাসন ফি, টিউশন ফি মওকুফ এবং প্রতি মাসে ৭ হাজার ৮০০ ডেনমার্কের মুদ্রা ক্রোন দেওয়া হবে।

আরো বিস্তারিত জানতে ক্লিক করুন 


সর্বশেষ সংবাদ