মিসরে ‘এমবিবিএস’ স্কলারশিপ পেলেন তা’মীরুল মিল্লাতের রোহান

রাহিবুল ইসলাম রোহান
রাহিবুল ইসলাম রোহান  © টিডিসি ফটো

পৃথিবীর প্রাচীনতম মিসরের কায়রো বিশ্ববিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষের মেডিসিন বিভাগে (কায়সার আল আইনি মেডিসিন স্কুল) পূর্ণ স্কলারশিপ পেয়েছেন তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থী রাহিবুল ইসলাম রোহান। বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন মাদ্রাসার ইংরেজী বিভাগের শিক্ষক মুহাম্মাদ সামাদ আজাদ।

উচ্চশিক্ষা অর্জনের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত ৪ জন শিক্ষার্থীর মধ্যে তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার রাহিবুল একজন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা কর্তৃক এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

শিক্ষার্থী রাহিবুল সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার শংকরকাঠি গ্রামের বাসিন্দা। বাবা হেদায়েতুল ইসলাম অবসরপ্রাপ্ত শিক্ষক ও গৃহিণী মা রহিমা বেগমের সর্বকনিষ্ঠ সন্তান রাহিবুল। তিন ভাই বোনের মধ্যে সেই সবার ছোট এবং একমাত্র ভাই। সে তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকায় নবম শ্রেণী থেকে অধ্যয়নরত।

রাহিবুল ইসলাম রোহান মাদ্রাসার আলিম ২০২০ ব্যাচের শিক্ষার্থী। অনুভূতি জানিয়ে তিনি বলেন, সর্বপ্রথম আল্লাহর দরবারে অশেষ শুকরিয়া। ছোটকাল থেকেই আমার স্বপ্ন ছিল চিকিৎসাবিজ্ঞানে পড়ালেখা করে ডাক্তার হওয়ার। দু’বার মেডিকেলে পরীক্ষা দিয়েও সামান্য কিছু মার্কের জন্য চান্স না পেয়ে হতাশ হয়ে পড়েছিলাম। অবশেষে আমার ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে, এতে আমি খুবই খুশি।

মাদ্রাসার অনুজ শিক্ষার্থীদের উদ্দেশ্যে রাহিবুল বলেন, ‘যারা বিজ্ঞান বিভাগ থেকে আলিম (উচ্চ মাধ্যমিক) শেষ করে মেডিসিন বা অন্য বিষয় নিয়ে কায়রো, কিং সাউদ, কিং আব্দুল আজিজসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোয় পড়ালেখা করতে চাও, তাদের পড়ালেখার পাশাপাশি এক্সট্রা কারিকুলার এক্টিভিটি থাকাও জরুরী। এটি স্কলারশিপ পাওয়ার সম্ভাবনাকে আরও বাড়িয়ে দেয়। এছাড়া আইইএলটিসের সার্টিফিকেটও স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

তিনি আরও বলেন, দালালের খপ্পরে না পড়ে নিজে ঘাটাঘাটি করে সব তথ্য বের করা। দালালরা বিভিন্ন পন্থায় স্কলারশিপের কথা বলে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করবে। তাদের থেকে দূরে থাকতে হবে। সর্বপরি, সে ভবিষ্যতে বড় একজন ডাক্তার হয়ে দেশ ও জাতির সেবা করতে আগ্রহী।


সর্বশেষ সংবাদ