‘আলহাজ মকবুল হোসেন ট্রাস্ট ফান্ড’ বৃত্তি পেল ঢাবির ২০ মেধাবী শিক্ষার্থী 

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা
বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০ জন মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থী ‘আলহাজ্ব মকবুল হোসেন ট্রাস্ট ফান্ড’ বৃত্তি প্রদান করা হয়েছে। বুধবার (২৪ মে) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃত্তিপ্রাপ্তরা হলেন- সংস্কৃত বিভাগের মধু কুমার রায়, সংগীত বিভাগের নুরেজান্নাত আফরিস, ফলিত গণিত বিভাগের জান্নাতুল নাঈম, পরিসংখ্যান বিভাগের লাবনী আক্তার, আইন বিভাগের তাজরীন জাহান মুনিয়া ও তানিয়া মুস্তারী, ম্যানেজমেন্ট বিভাগের মো. রাজন খান, মার্কেটিং বিভাগের মো. কাশেম, ক্রিমিনোলজি বিভাগের অনামিকা বালা, জাপানিজ স্টাডিজ বিভাগের ফরিদা ইয়াসমিন বন্যা, মনোবিজ্ঞান বিভাগের তমা অধিকারী, মৎস্যবিজ্ঞান বিভাগের লাবনী আক্তার, ফার্মেসী বিভাগের আল-আমিন ও মোছাঃ ইয়ানুর খাতুন, ডিজাস্টার সায়েন্সেস এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের হাবিবা আজাদ, আবহাওয়া বিজ্ঞান বিভাগের ওয়াহিদ মুরাদ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. মুহাইমিনুল ইসলাম নিনাদ, রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের আহসান ইমরান, মৃৎশিল্প বিভাগের সামসন বম এবং অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের ঝলক সাহা।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ‘আলহাজ্ব মকবুল হোসেন ট্রাস্ট ফান্ড’-এর দাতা আহসানুল ইসলাম টিটু।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত আলহাজ্ব মকবুল হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে তিনি কাজ করে গেছেন। দেশের শিক্ষা, স্বাস্থ্য, শিল্প ও কৃষি খাতের উন্নয়নেও তিনি অসাধারণ ভূমিকা রেখেছেন।

উপাচার্য বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, এই বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা লেখাপড়ায় আরও অনুপ্রাণিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূল্যবোধ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সুনাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী, ঢাবি সোশ্যাল ওয়েলফেয়ার অ্যালামনাই এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মকবুল হোসেন ২০২০ সালে মারা যান। তার পরিবারের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত এই ট্রাস্ট ফান্ড থেকে এবছর প্রথমবার শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।


সর্বশেষ সংবাদ