উচ্চ শিক্ষায় ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

উচ্চ শিক্ষায় ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়
উচ্চ শিক্ষায় ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

দক্ষিণ এশিয়ার একটি দেশ ভারত। ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। ভারতে উচ্চশিক্ষা গ্রহণ করা বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে পছন্দের তালিকায় বেশ উপরের দিকে রয়েছে। ভারত তার শিক্ষাব্যবস্থার ব্যাপক উন্নয়ন করেছে। বিজ্ঞান, প্রযুক্তি, শিল্পকলার মতো শিক্ষার প্রতিটি বড় ক্ষেত্র বিশ্বমানের স্বীকৃতি অর্জন করেছে। বৃত্তি ছাড়াও জীবনযাত্রার খরচ এবং পড়াশোনা অনেক পশ্চিমা দেশের তুলনায় ভারতে যথেষ্ট কম।

ভারতের উত্তর-পূর্বে চীন, নেপাল ও ভুটান, পশ্চিম সীমান্তে পাকিস্তান এবং পূর্বে বাংলাদেশ ও মিয়ানমার অবস্থিত। দেশটির আয়তন ৩২ লাখ ৮৭ হাজার ২৬০ বর্গকিলোমিটার। দেশটিতে উচ্চশিক্ষার জন্য প্রতিবছর কয়েক হাজার শিক্ষার্থী পাড়ি জমান। দেশটিতে উচ্চশিক্ষার জন্য অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে এবং সেসকল বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার মান দিন দিন বাড়িয়ে তুলছে। কম খরচে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে তাই অনেকেরই পছন্দ এশিয়ার এই দেশটি। বিশেষ করে বাংলাদেশি শিক্ষার্থীরা দেশটিতে পাড়ি জমিয়ে থাকেন।

ভারতে ৩৪০টিরও বেশি বিশ্ববিদ্যালয় এবং ১৭ হাজার ০০০ গ্র্যাজুয়েশন পর্যায়ের কলেজ রয়েছে,  যা বিশ্বমানের স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি প্রদান করে। উচ্চ শিক্ষায় ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয় গুলো হচ্ছে। 

১. আইআইটি বোম্বে
ভারতের এক নম্বর বিশ্ববিদ্যালয় হলো আইআইটি বোম্বে। এটি বিশ্বের ১৭৯ তম রাঙ্কযুক্ত বিশ্ববিদ্যালয়। এটি ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত দ্বিতীয় আইআইটি গ্রেড বিশ্ববিদ্যালয়। প্রকৌশল গবেষণা এবং শিক্ষার শীর্ষ-শ্রেণীর সংগঠক হিসেবেও বিশ্ববিদ্যালয়টি জনপ্রিয়। শীর্ষ-শ্রেণীর শিক্ষা, সেরা এক্সপোজার এবং সর্বোচ্চ কর্মসংস্থানের অবস্থান এটিকে ভারতের সেরা বিশ্ববিদ্যালয় করে তুলেছে। বিশ্ববিদ্যালয়টি স্বল্পমেয়াদী উদ্ভাবনী কোর্সের জন্যও জনপ্রিয়। আপনি যদি শিল্প এবং নকশা, কম্পিউটার বিজ্ঞান, সিভিল ইঞ্জিনিয়ারিং এবং রাসায়নিক প্রকৌশলে আগ্রহী হন, তাহলে আপনি আপনার উচ্চ শিক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হিসেবে রাখতে পারেন। 

২. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স ব্যাঙ্গালোর
বিশ্ববিদ্যালয়টি ১৯০৯ সালে মহীশূরের মহারাজা এইচএইচ স্যার কৃষ্ণরাজা ওয়েড চতুর্থ এবং জামশেদজি টাটার সমর্থনে প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের স্থানীয় নাম টাটা ইন্সটিটিউট। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স বেঙ্গালুরুতে অবস্থিত একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। এটি দেশের শীর্ষস্থানীয় একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান কেবলমাত্র একটি ৪ বছর মেয়াদী ব্যাচেলর ডিগ্রী অফার করে। প্রতিষ্ঠানটিতে মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রাম ও রয়েছে। এখানে চ্যালেঞ্জিং পড়াশোনা থেকে মাঝে মাঝে বিরতি দেওয়া হয় এবং শিক্ষার্থীরা এই সুযোগে বড় বড় ক্রীড়া এবং সংস্কৃতি কেন্দ্রে শিথিলতা উপভোগ করতে পারে। প্রায় ৩,৭৫০ জন ছাত্র স্নাতকোত্তরে নথিভুক্ত হয়েছে, এবং ফলাফল এবং গুণমানের অধ্যয়ন প্রক্রিয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের একটি ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এর ক্যাম্পাস প্রায়  ৪০০ একরের বেশি যা অন্যান্য জনপ্রিয় গবেষণা প্রতিষ্ঠানের কাছাকাছি। এছাড়া, এটি উপাদান বিজ্ঞান এবং রাসায়নিক প্রকৌশলের জন্য সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। যদিও এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা খুব কম, তবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য এটি ভারতের সেরা বিশ্ববিদ্যালয়।

Only 7% students get scholarships, says college

৩. আইআইটি দিল্লি
১৯৬১ সালে ভারতকে সর্বকালের সেরা প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক গবেষণা এবং শিক্ষা কেন্দ্রগুলির মধ্যে একটি করার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় আইআইটি দিল্লি। বর্তমানে ভারতের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ৩য় এবং বিশ্বের মধ্যে ১৭২ তম স্থানে রয়েছে এটি । এখানে বিজ্ঞান এবং প্রকৌশলের জন্য ১১ টি আন্তঃবিভাগীয় কেন্দ্র রয়েছে । বিশ্ববিদ্যালয়ের ৩২৫-একর ক্যাম্পাস অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি অবস্থিত শিক্ষার্থীদের জন্য আরেকটি আকর্ষণ। এই বিশ্ববিদ্যালয়টি কেমিক্যাল, সিভিল ইলেকট্রিক্যাল এবং কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ের জন্য সেরা। 

৪. আইআইটি মাদ্রাজ
আইআইটি মাদ্রাজ ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল । প্রতিষ্ঠার পর থেকে ভারতের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে টিকে আছে এটি । এটি একটি শীর্ষ-শ্রেণীর বিশ্ববিদ্যালয় হিসাবে ভারতে ৪ তম এবং বিশ্বের ২৬৪ তম স্থানে রয়েছে। বিখ্যাত গুইন্ডি জাতীয় উদ্যানের কাছে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের একটি বড় ক্যাম্পাস বন দ্বারা সুরক্ষিত। এই বিশ্ববিদ্যালয়টি বস্তুগত বিজ্ঞান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের জন্য সেরা। উচ্চ-মানের অধ্যয়ন, অসামান্য শিক্ষণ কর্মী, এবং স্বাস্থ্যকর শিক্ষার পরিবেশ একজন শিক্ষার্থীর জন্য সবকিছুকে নিখুঁত করে তোলে।

৫. ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি রোপার
২০০৮ সালে প্রতিষ্ঠিত, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি রোপার একটি অলাভজনক পাবলিক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান, যা পাঞ্জাবের বড় শহর রূপনগরে অবস্থিত। ভারতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের উচ্চশিক্ষা বিভাগ দ্বারা সরকারীভাবে স্বীকৃত, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি রোপার একটি ছোট সমবায় ভারতীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এটি বিভিন্ন কোর্স এবং প্রোগ্রাম অফার করে যা সরকারীভাবে স্বীকৃত উচ্চতর ডিগ্রি।

৬. আইআইটি খড়গপুর
ভারতের আরেকটি সেরা বিশ্ববিদ্যালয় হল আইআইটি খড়গপুর। এটি IIT-এর ট্রেডমার্ক হিসাবে প্রথম বিশ্ববিদ্যালয় যা ভারতে ৬ তম এবং বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৩০৮ তম স্থানে রয়েছে৷ বিশ্ববিদ্যালয়টি ১৯৫১ সালে প্রকৌশলী এবং বিজ্ঞানীদের প্রশিক্ষণের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে আপনি হরাইজন এবং স্প্রিং ফেস্টিভ্যালের মতো দুটি বিখ্যাত উৎসব উপভোগ করতে পারবেন। বিশ্ববিদ্যালয়টি খনি ও খনিজ প্রকৌশলের জন্য ৫০তম এবং অন্যান্য প্রকৌশল বাণিজ্যের জন্য ১৫০তম স্থানে রয়েছে।আইআইটি খড়গপুরের ২০২১-২০২২ প্লেসমেন্ট সেশনের প্রথম পর্বে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ১৬০০ জনের বেশি চাকরির অফার পেয়েছেন। এছাড়া ৯০০ জনের বেশি ইন্টার্নশিপের অফার পেয়েছেন। এই পুরো প্রক্রিয়ায় সময় লেগেছে মাত্র ১২ দিন। আইআইটি খড়গপুর সূত্রের খবর, এই সেশনের প্রথম দিনেই ৫০০ জন চাকরির অফার পেয়েছেন।

আরও পড়ুন: তুরস্কে বিনামূল্যে উচ্চশিক্ষার সুযোগ, থাকছে উপবৃত্তি-আবাসন সুবিধাও

৭. দিল্লি বিশ্ববিদ্যালয়
দিল্লি বিশ্ববিদ্যালয় ভারতের রাজধানী দিল্লিতে অবস্থিত একটি পাবলিক কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। এটি ১৯২২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল যা ২০,০০০ এরও বেশি শিক্ষার্থী নিয়ে ভারতের বৃহত্তম বিশ্ববিদ্যালয়গুলির একটিতে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়টি জাতির উন্নয়নে ব্যাপক অবদান রেখেছে এবং দেশের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের সাথে এর সম্পর্ক রয়েছে। যেমন, ভারতের উপরাষ্ট্রপতিও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসাবে দায়িত্ব পালন করেন। বিশ্বের ৫০০ তম এবং ভারতে ৭ তম র‍্যাংকিং সহ, এই বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষার ক্ষেত্রে একটি ভাল খ্যাতি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৩২৪৩৫ নিয়মিত ছাত্র রয়েছে এবং প্লেসমেন্টের পাশাপাশি একাডেমিক রেকর্ডের দিক থেকে একটি ভাল খ্যাতি রয়েছে। 

৮. বানারস হিন্দু ইউনিভার্সিটি
উত্তর প্রদেশের বারাণসীতে অবস্থিত বানারস হিন্দু বিশ্ববিদ্যালয়টি ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি দারিদ্র্য হ্রাস এবং দেশের জন্য একটি উপযুক্ত কর্মশক্তি তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। আজকাল, বিশ্ববিদ্যালয়টি শুধুমাত্র ভারতীয়দের মধ্যেই জনপ্রিয় নয়, পাশাপাশি এখানে ৪৭ টি দেশেরও শিক্ষার্থী রয়েছে।

৯. ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি
১৯৩৩ সালে প্রতিষ্ঠিত, ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি একটি অলাভজনক পাবলিক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান যা মহারাষ্ট্রের, মুম্বাইয়ে অবস্থিত। আনুষ্ঠানিকভাবে ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দ্বারা স্বীকৃত, ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি একটি সমবায় ভারতীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি  বিভিন্ন কোর্সে সরকারীভাবে স্বীকৃত উচ্চ শিক্ষার ডিগ্রি অর্জনকারী কোর্স এবং প্রোগ্রাম সরবরাহ করে। 

Stein Family Scholarship | Tidewater Jewish Foundation

১০. কলকাতা বিশ্ববিদ্যালয়
কলকাতা বিশ্ববিদ্যালয় বিশ্বের শীর্ষ ৮০০ টি তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং নিঃসন্দেহে এটি ভারতের শীর্ষস্থানীয় এবং নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। বিশ্ববিদ্যালয়টি ১৮৫৭  সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কাঠামোর মডেলটি লন্ডন বিশ্ববিদ্যালয়ের অনুরূপ। ১৪ টি ক্যাম্পাস, প্রায় ২২৫০০ শিক্ষার্থী এবং আশ্চর্যজনক অবকাঠামোর  জন্য এটি  অনেক শিক্ষার্থীর কাছেই প্রিয়। বিশ্ববিদ্যালয়টি উচ্চ মানের অধ্যয়ন প্রদান করে এবং প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করে।

ভারতীয় বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রদান করে। শিক্ষার্থীরা এই স্কলারশিপ পাওয়ার পর তারা ভারতে বিনামূল্যে পড়াশোনা করতে পারেন।


সর্বশেষ সংবাদ