যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণে স্কলারশিপ দিচ্ছে সরকার

স্কলারশিপ
স্কলারশিপ  © প্রতীকী ছবি

দেশে প্রয়োজনীয়সংখ্যক একচ্যুয়ারি সৃষ্টির লক্ষ্যে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কৃষি নিয়ে যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণের লক্ষ্যে স্কলারশিপ দিচ্ছে বাংলাদেশ সরকার। Actuarial Science ও Actuarial Management বিষয়ে মাস্টার্স প্রোগ্রামের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতায় এ স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশি শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৩০ মার্চ ২০২৩। 

আবেদনের শর্তসমূহ:

১. প্রথম বছর Masters in Actuarial Science ডিগ্রির জন্য যুক্তরাজ্যের City University of London-এর Bayes Business School (Formerly Cass Business School) থেকে Unconditional Offer Letter থাকতে হবে। Conditional Offer Letter-সংবলিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

২. Bayes Business School-এর সব শর্ত পূরণ পূর্বক Masters in Actuarial Science সম্পন্ন করার পর পরবর্তী ১ বছর মেয়াদে Masters in Actuarial Management প্রোগ্রামে ভর্তির যোগ্যতা অর্জন করতে হবে।

৩. বয়সসীমা: ২০২৩ সালের ৩০ মার্চে আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৪০ বছর। বিমা সেক্টরে কর্মরত ব্যক্তিদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪৫ বছর।

৪. বিদেশে সম্পন্ন স্নাতক/মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে আবশ্যিকভাবে ইউজিসি কর্তৃক ডিগ্রি সমতায়নের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

৫. সরকারি কর্মকর্তার ক্ষেত্রে আবেদনকারীর চাকরি স্থায়ী হতে হবে এবং চাকরিতে প্রবেশের পর বিদেশে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে থাকলে এই বৃত্তির জন্য বিবেচিত হবেন না।

৬.ইতিপূর্বে সরকারি/বেসরকারি/আন্তর্জাতিক কোনো সংস্থার পূর্ণাঙ্গ স্নাতক/স্নাতকোত্তর বৃত্তি/ফেলোশিপপ্রাপ্ত প্রার্থীরা এ বৃত্তির জন্য বিবেচিত হবেন না।

৭. বৃত্তিপ্রাপ্ত ব্যক্তি অধ্যয়ন শেষে দেশে ফিরে কমপক্ষে ১০ বছর দেশের বিমা খাতের সঙ্গে যুক্ত থাকতে হবে।

৮.আগ্রহী প্রার্থীরা fid.gov.bd ও idra.org.bd থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রয়োজনীয় নথি:

• সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি

• শিক্ষাগত যোগ্যতার সব সনদ

• পরীক্ষার নম্বরপত্র বা গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি

• জাতীয় পরিচয়পত্র

• পাসপোর্টের সত্যায়িত কপি

• TOEFL/IELTS পরীক্ষার ফলাফলের সত্যায়িত কপি

আবেদনের প্রক্রিয়া: আবেদন পত্রের সাথে প্রয়োজনীয় নথির কপি সংযুক্ত করে যুগ্মসচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয় ও সদস্যসচিব, স্টিয়ারিং কমিটি বরাবর ডাকযোগে অথবা সরাসরি আবেদনপত্র পৌঁছাতে হবে।

আবেদনের ফরমের জন্য ক্লিক করুন: https://fid.portal.gov.bd/sites/default/files/files/fid.portal.gov.bd/news/f8acf78d_5089_414c_8cd9_163da82ec182/Application%20Form%202023.pdf

আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

https://fid.portal.gov.bd/sites/default/files/files/fid.portal.gov.bd/news/f8acf78d_5089_414c_8cd9_163da82ec182/Advertisement%20%2828-12-2022%29%20%281%29.pdf


সর্বশেষ সংবাদ