স্কলারশিপ নিয়ে নেদারল্যান্ডে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ 

স্কলারশিপ
স্কলারশিপ  © প্রতীকী ছবি

উন্নয়নশীল দেশের পেশাজীবীদের স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে আবেদন গ্রহণ করছে নেদারল্যান্ড। ডাচ গ্লোবাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর আওতায় ‘অরেঞ্জ নলেজ প্রোগ্রাম’ এর মাধ্যমে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে নির্বাচিতদের এই স্কলারশিপ প্রদান করা হবে। আগ্রহীরা ৮ ফেব্রুয়ারি থেকে আবেদন করতে পারবেন।

শিক্ষাকে আন্তর্জাতিকীকরণ এর মাধ্যমে জ্ঞান, দক্ষতা ও গুণগত মান বৃদ্ধি করার লক্ষ্যে অরেঞ্জ নলেজ প্রোগ্রাম নামের এই স্কলারশিপ দিয়ে আসছে নেদারল্যান্ড। ২০১৭ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর পেশাজীবীদের এই সুবিধা দিয়ে আসছে দেশটি। বর্তমানে বাংলাদেশসহ ৫৩টি দেশের নাগরিকরা এই প্রোগ্রামের আওতায় নেদারল্যান্ডে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন।

আবেদনের যোগ্যতা: ওকেপি দেশে বসবাস এবং কর্মরত ব্যক্তিরা আবেদন করতে পারবেন। ইংরেজি বা ফরাসি ভাষায় দক্ষ হতে হবে। বাধ্যবাধকতা এবং শর্তাবলীর সাথে সম্মত হতে হবে।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান আপনার আবেদনের জন্য যা যা প্রয়োজন তা সম্পর্কে অবহিত করা হবে। যেহেতু এটি কর্মরত পেশাদারদের জন্য, তাই শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনগুলি বিবেচনায় নেওয়া হবে না।

সুযোগ-সুবিধাসমূহঃ 
এই কোর্স চলাকালীন সময়ে শিক্ষার্থীর সমস্ত খরচ বহন করা হবে। 
• আবাসন সুবিধা প্রদান করবে। 
• টিউশন ফি প্রদান করবে। 
• ভিসা ফি প্রদান করবে। 
• ভ্রমণ খরচ প্রদান করবে। 
• স্বাস্থ্য বীমাসহ আরও বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করবে। 

আবেদন শুরু: ৮ ফেব্রুয়ারি আবেদনের কার্যক্রম শুরু হবে।

আবেদন প্রক্রিয়া: আনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.studyinnl.org/finances/orange-knowledge-programme

আবেদনের শেষ সময়: ৩০ মার্চ ২০২৩

ভর্তিকৃতদের ক্লাস শুরু হবে আগামী ২৪ জুলাই ২০২৩ থেকে ৩১ জানুয়ারি ২০২৪।


সর্বশেষ সংবাদ