৫০০-তে ৪৯৮ পেয়ে প্রথম অদিশা, সামন্ত পেল ৪৯৭

অদিশা দেবশর্মা ও সায়নদীপ সামন্ত
অদিশা দেবশর্মা ও সায়নদীপ সামন্ত  © সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় আনুষ্ঠানিক এই ফল  ঘোষণা করা হয়। এর আগে ২ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়; শেষ হয় ২৭ এপ্রিল। পরীক্ষা শেষ হওয়ার ৪৪ দিনের মাথায় ১০ জুন ফল প্রকাশ করল পর্ষদ।

এদিকে প্রকাশিত ফলে প্রথম হয়েছেন কোচবিহারের দিনহাটা সোনিদেবী জৈন হাইস্কুলের ছাত্রী অদিশা দেবশর্মা। ৫০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ৪৯৮। দ্বিতীয় হয়েছেন পশ্চিম মেদিনীপুরের সায়নদীপ সামন্ত। প্রকাশিত ফলে তার প্রাপ্ত নম্বর ৪৯৭। এছাড়াও তৃতীয় স্থান অধিকার করেছেন ৪ জন। চতুর্থ স্থানে রয়েছেন ৮ জন এবং পঞ্চম স্থানে ১১ জন। ফলাফলে  প্রথম দশের মধ্যে নাম রয়েছে মোট ২৭২ জনের।  খবর আনন্দবাজার ও হিন্দুস্তান টাইমস-এর

এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লাখ ৪৫ হাজার ৬৬। যার মধ্যে ছাত্র ৩ লাখ ৩৭ হাজার ২৮ জন এবং ছাত্রী ৪ লাখ ৮ হাজার ৩৮ জন। সূত্র জানায়, এ বছর উচ্চ মাধ্যমিকে সামগ্রিক পাশের হার ৮৮ দশমিক ৪৪ শতাংশ। পরীক্ষার্থীদের মধ্যে ছেলেদের পাসের হার ৮০ শতাংশ এবং মেয়েদের ৮৬ দশমিক ৫৮ শতাংশ। তবে এবছর পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা ছিল বেশি। ছাত্রদের তুলনায় মোট৬৫ হাজার ৪৬৮ জন বেশি ছাত্রী এবারের মাধ্যমিক পরীক্ষায় বসেছিল।

সূত্রের তথ্য, ফল প্রকাশের ১০ দিন পর অর্থাৎ ২০ জুন মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা। 


x

সর্বশেষ সংবাদ