জার্মান সরকারের সর্বোচ্চ পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী 

জার্মান সরকারের সর্বোচ্চ পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী ড. গোলাম আবু জাকারিয়া
জার্মান সরকারের সর্বোচ্চ পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী ড. গোলাম আবু জাকারিয়া  © সংগৃহীত

বাংলাদেশি ড. গোলাম আবু জাকারিয়া শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিশেষ অবদানের জন্য ২০২৪ সালে জার্মান সরকারের সর্বোচ্চ পুরস্কার ‘ফেডারেল ক্রস অব মেরিট’ অর্জন করেছেন। শনিবার (২৩ মার্চ) দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ড. গোলাম আবু জাকারিয়া জার্মানির আনহাল্ট ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সের ক্লিনিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং কোলন বিশ্ববিদ্যালয়ের গুমার্চবার্গ টিচিং হাসপাতালের মেডিক্যাল ফিজিক্স বিভাগের সাবেক চেয়ারম্যান।

এর আগে, গতকাল শুক্রবার (২২ মার্চ) জার্মানির ভিল শহরের বার্গহাউস বিয়েলস্টাইন ভবনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে  জার্মান প্রেসিডেন্টের পক্ষ থেকে জেলা গভর্নর জোচেন হাগট, শহরের মেয়র উলরিচ স্টকার এবং জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাসহ বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

ড. গোলাম আবু জাকারিয়া জন্ম নওগাঁ জেলার ইকরকুড়ি গ্রামে। প্রথম ব্যাচের জার্মান বৃত্তিপ্রাপ্ত ছাত্র হিসেবে তিনি ১৯৭২ সালে জার্মানি যান।

ড. জাকারিয়া জার্মানিতে মেডিক্যাল ফিজিক্স বিষয়ে সফলতার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে প্রবাসী বাঙালিদের মধ্যে ব্যতিক্রমধর্মী ক্যারিয়ার গড়তে পেরেছেন। জার্মানিতে দীর্ঘ ৩৮ বছর একজন  সফল মেডিক্যাল ফিজিসিস্ট হিসেবে কাজ করার পাশাপাশি ড. জাকারিয়া এই শাস্ত্রকে বাংলাদেশে প্রতিষ্ঠায় অগ্রণী ভূমি0কা পালন করেন।


সর্বশেষ সংবাদ