ইন্ডিয়া সাইন্স অ্যান্ড রিসার্চ ফেলোশিপ পাচ্ছেন কুবি শিক্ষক

ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী
ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী  © টিডিসি ফটো

ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ইন্ডিয়া সাইন্স অ্যান্ড রিসার্চ ফেলোশিপের (আইএসআরএফ) জন্য মনোনীত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী।

জানা যায়, গবেষণা প্রস্তাবনা, অভিজ্ঞতা, শিক্ষাগত উৎকর্ষতা এবং প্রকাশনাকে ভিত্তি করে দক্ষিণ-পূর্ব এশিয়ার ৮ টি দেশ থেকে মোট ৭৬ জন গবেষককে ‘ইন্ডিয়া সায়েন্স এন্ড রিসার্চ’ ফেলোশিপ (আইএসআরএফ) জন্য  মনোনিত করা হয়েছে। যারমধ্যে রয়েছেন ডাক্তার, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা। বাংলাদেশ থেকে মোট ৮ জন গবেষক এ ফেলোশিপে সুযোগ পেয়েছেন।

এর মাধ্যমে মনোনিতরা বিনামূল্যে বিমানে যাতায়াত, আবাসন, চিকিৎসা ভাতা সহ প্রতিমাসে ৫০ হাজার রুপি গবেষণা অনুদান পাবেন। এছাড়াও এককালীন ভাতা বাবদ ১০ হাজার রুপি ও হোস্ট কর্তৃক গবেষণা বাবদ আরো ২০ হাজার রুপি পাবেন।

ফেলোশিপে মনোনিত হওয়ার বিষয়ে অনুভুতি জানতে গেলে ড. মাজেদ পাটোয়ারী বলেন, ফেলোশিপ পাওয়া যে কোনো গবেষকের জন্যই আনন্দের। তবে এ ফেলোশিপটি আমার কাজের সুযোগকে আরো বাড়িয়ে দিবে বলে মনে করছি। এতে করে আমি জাপানে গবেষণা করা বিষয়টি নিয়ে মাহিন্দ্রা ইউনিভার্সিটির ল্যাবেও কাজ করার সুযোগ পাবো। 

এ গবেষক আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে যদি উন্নতমানের ল্যাব সুবিধা থাকতো তাহলে আমাদের দেশেও এধরনের গবেষণা করা যেতো।

এছাড়াও প্রতিবেদকের পক্ষ থেকে বর্তমানে গবেষণাধীন বিষয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে আমরা প্লাজমা তৈরীর পাশাপাশি কপার আয়রন অক্সাইড নিয়ে কাজ করছি যা ব্যাটারি শিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে আশাকরি।


সর্বশেষ সংবাদ